শনিবার, ২৯ জানুয়ারি, ২০২২

রাজ্যে ফের বাড়ল বিধিনিষেধের মেয়াদ! তবে শর্তসাপেক্ষে ছাড় মেলা ও বিবাহ অনুষ্ঠানে

০৫:৫৭ পিএম, জানুয়ারি ১৫, ২০২২

রাজ্যে ফের বাড়ল বিধিনিষেধের মেয়াদ! তবে শর্তসাপেক্ষে ছাড় মেলা ও বিবাহ অনুষ্ঠানে

রাজ্যে ফের বাড়ানো হল করোনার বিধিনিষেধ। ১৫ জানুয়ারি যে বিধিনিষেধ জারি ছিল তারই মেয়াদ বাড়িয়ে এবার ৩১ জানুয়ারি পর্যন্ত করা হল। শনিবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি প্রকাশ করে জানানো হয়েছে এই বিষয়ে। তবে মেয়াদ বাড়লেও এই পর্যায়ে বেশ কিছু ক্ষেত্রে শর্তসাপেক্ষে বিশেষ ছাড় দেওয়া হয়েছে।

নবান্নের বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, রাজ্যের কার্যকর বিধিনিষেধের মেয়াদ ৩১ জানুয়ারি পর্যন্ত বাড়ালেও মেলা এবং বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে নিয়ম কিছুটা শিথিল করা হয়েছে। খোলা জায়গায় কোভিডবিধি মেনে মেলা আয়োজনের অনুমতি দিয়েছে নবান্ন। ফলে এবার আন্তর্জাতিক কলকাতা বইমেলা হতে আর কোনও বাধা রইল না বলেই মনে করা হচ্ছে। তবে মেলা কর্তৃপক্ষকে কড়া নির্দেশ দেওয়া হয়েছে সরকারি বিধিনিষেধ মেনে চলার।

[caption id="attachment_46769" align="alignnone" width="1050"]নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তি নবান্নের তরফে জারি করা বিজ্ঞপ্তি [/caption]

এদিকে বিয়ের অনুষ্ঠানের ক্ষেত্রে বিশেষ ছাড় দিয়েছে রাজ্য সরকার। রাজ্যে এখন বিয়ের মরশুম। এতদিন সর্বাধিক ৫০ জনকে নিমন্ত্রণ করার অনুমতি দেওয়া হয়েছিল। ফলে মাথায় হাত পড়েছিল মধ্যবিত্তের। ক্যাটারিং ব্যবসায় বেহাল হয়ে পড়েছিল। সেই সব কথা মাথায় রেখেই এবার বিয়ের অনুষ্ঠানে ৫০ জনের বদলে সর্বাধিক ২০০ জনকে অথবা ম্যারেজ হলের ৫০ শতাংশ পর্যন্ত লোকজনকে আমন্ত্রণ জানানোর অনুমতি দিল সরকার।

তবে মেলা বা বিয়ের অনুষ্ঠানে ছাড় মিললেও বাকি সমস্ত বিধিনিষেধ একই রয়েছে। পুরনো নিষেধাজ্ঞা অনুযায়ী বন্ধ থাকছে স্কুল-কলেজ-সহ যে কোনও শিক্ষা প্রতিষ্ঠান। জারি থাকছে নাইট কার্ফুও। তবে নিয়ম মেনে খুলছে শপিং মল, বার-রেস্তোরাঁ, সিনেমা হল ও পার্লার। সরকারি-বেসরকারি অফিসে ৫০ শতাংশ হাজিরা নিয়ে কাজ করা যাবে। ৫০ শতাংশ যাত্রী নিয়ে রাত ১০টা পর্যন্ত চলবে লোকাল ট্রেন। রাস্তায় বেরোলে পরতে হবে মাস্ক। এই সকল নিয়ম ভাঙলে বিপর্যয় মোকাবিলা আইনে ব্যবস্থা নেওয়া হবে বলেও সরকারের তরফে হুঁশিয়ারি দেওয়া হয়েছে।