ভ্যাকসিন নিলেই উপহার মিলবে সোনার নাকছাবি, হ্যান্ড ব্লেন্ডার! কোথায় মিলছে এমন সুযোগ?

ভ্যাকসিন নিলেই উপহার মিলবে সোনার নাকছাবি হ্যান্ড ব্লেন্ডার! কোথায় মিলছে এমন সুযোগ? / প্রতীকী ছবি
ভ্যাকসিন নিলেই উপহার মিলবে সোনার নাকছাবি হ্যান্ড ব্লেন্ডার! কোথায় মিলছে এমন সুযোগ? / প্রতীকী ছবি

দেশে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। ফলে ফের চোখ রাঙাচ্ছে করোনা। এই অবস্থায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকটি বিধিনিষেধ জারি করেছে সরকার। বিশেষ করে টিকাকরণ ও করোনা নিয়ম বিধি মানার ওপরেই জোর দিচ্ছে কেন্দ্র। তবু সচেতনতার অভাবে এখনও টিকাকরণে অনীহা দেখাচ্ছেন বহু মানুষ। স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে টিকা নিতেই চাইছেন না তাঁরা। এই অবস্থায় এক অভিনব উদ্যোগে সামিল গুজরাতের রাজকোটের স্বর্ণকার সম্প্রদায়ের মানুষেরা। ভ্যাকসিন নিলেই সোনার গয়না উপহার দিচ্ছেন তাঁরা।

আমজনতাকে ভ্যাকসিন নেওয়ার উৎসাহ দিতে রাজকোটের এই স্বর্ণকার সম্প্রদায় স্বেচ্ছায় একটি টিকাকরণ প্রদান কেন্দ্র চালু করেছেন। সেখানে টিকা নিতে গেলেই মিলছে নানা উপহার। ভ্যাকসিন নিলেই সেখানে মহিলাদের সোনার নাকছাবি এবং পুরুষদের হ্যান্ড ব্লেন্ডার দেওয়া হচ্ছে। ফলে টিকা নিতে ভীড়ও জমাচ্ছেন এলাকার বাসিন্দারা। এই নয়া উদ্যোগের ফলে স্থানীয় মানুষের মধ্যে ভ্যাকসিন নেওয়ার প্রবণতাও বেশ বেড়েছে।

প্রসঙ্গত, মাত্র কয়েক দিনের মধ্যেই দেশের দৈনিক করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯০ হাজারের বেশি। বিশেষজ্ঞদের দাবী, এই পরিস্থিতিতে দেশকে টিকাকরণ প্রদানের লক্ষ্যমাত্রায় পৌঁছাতেই হবে। সম্প্রতি ঘোষণা হয়েছে, ১ এপ্রিল থেকে ৪৫ বছর বা তার ঊর্ধ্বে সকল ব্যক্তিই করোনা টিকা পাবেন। রিপোর্ট অনুযায়ী, ভ্যাকসিন নেওয়ার জন্য এখনও পর্যন্ত নাম নথিভুক্ত করেছেন প্রায় সাড়ে ৭ কোটি মানুষ। তবু এর মধ্যেই যারা ভ্যাকসিন নিতে অনিচ্ছুক, তাঁদের মধ্যে উৎসাহ বাড়ানোর জন্যই গয়না উপহারের ওই অভিনব কৌশল নিয়েছেন গুজরাটের স্বর্ণকার সম্প্রদায়। তাঁদের এই উদ্যোগ দেশের সামনে একটি দৃষ্টান্তও রেখে চলেছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.