শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আর ২৮ দিন নয়! এবার থেকে কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার কত দিন পর নিতে হবে দ্বিতীয় ডোজ? জানালো কেন্দ্র

০৯:৪৬ এএম, মার্চ ২৩, ২০২১

আর ২৮ দিন নয়! এবার থেকে কোভিশিল্ড ভ্যাকসিনের প্রথম ডোজ নেওয়ার কত দিন পর নিতে হবে দ্বিতীয় ডোজ? জানালো কেন্দ্র

কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে এখন থেকে আর ২৮ দিন নয়, একটি ডোজ নেওয়ার ৬ থেকে ৮ সপ্তাহ পর দ্বিতীয় ডোজটি নিতে হবে। কোভিশিল্ড ভ্যাকসিন নেওয়ার ক্ষেত্রে এই নতুন নির্দেশ জারি করল কেন্দ্র। এদিন স্বাস্থ্যমন্ত্রকের সচিব রাজেশ ভূষণ সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে লিখিতভাবে এই নির্দেশিকা পাঠিয়েছেন।

এদিন কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়, গবেষণার পর ভারতে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা কোভিশিল্ডের দুটি ডোজের মধ্যে ব্যবধান বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিষয়টি খতিয়ে দেখে ন্যাশনাল টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপ এবং ভ্যাকসিন প্রশাসনের দায়িত্বে থাকা জাতীয় বিশেষজ্ঞদের গ্রুপ।

নয়া নির্দেশিকায় এও স্পষ্ট করে দেওয়া হয়, এই নিয়ম এখনও পর্যন্ত শুধুমাত্র কোভিশিল্ড ভ্যাকসিনের ক্ষেত্রেই প্রযোজ্য। কোভ্যাক্সিনের জন্য নয়। এবার থেকে কোভিশিল্ডের প্রথম ডোজটি নেওয়ার পর ২৮ দিনের পরিবর্তে অন্তত ৬ সপ্তাহ পর ও সর্বোচ্চ ৮ সপ্তাহের মধ্যে দ্বিতীয় ডোজটি নিতে হবে।

কেন্দ্র জানিয়েছে, এই ডোজ নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়ার সম্ভাবনা থাকার রিপোর্ট পাওয়া গিয়েছে। তাছাড়া একাধিক ইউরোপীয় দেশে এই ভ্যাকসিনটির প্রয়োগ আপাতত বন্ধও রাখা হয়েছে। সেই জন্যই ডোজের ব্যবধান বাড়ানো হল। তবে এই টিকা নিয়ে চিন্তার কোনও কারণ নেই বলেও স্পষ্ট করে দিয়েছে কেন্দ্র।