অবাক কাণ্ড! ছত্তিশগড়ের গ্রাম থেকে ৮০০ কেজি গোবর চুরি! কারণ জানতে খতিয়ে দেখছে পুলিশ

অবাক কাণ্ড! ছত্তিশগড়ের গ্রাম থেকে ৮০০ কেজি গোবর চুরি! কারণ জানতে খতিয়ে দেখছে পুলিশ / প্রতীকী ছবি
অবাক কাণ্ড! ছত্তিশগড়ের গ্রাম থেকে ৮০০ কেজি গোবর চুরি! কারণ জানতে খতিয়ে দেখছে পুলিশ / প্রতীকী ছবি

অবাক কাণ্ড! টাকা-পয়সা বা ধন-সম্পদ চুরির কথা শোনা যায়। কিন্তু কোনও দিন গোবর চুরির কথা শুনেছেন কি? অদ্ভুত এই ঘটনাই এবার ঘটেছে ছত্তিশগড়ের একটি গ্রামে। যেখান থেকে চুরি গিয়েছে প্রায় ৮০০ কেজি গোবর! শুনতে অবিশ্বাস্য হলেও এক্কেবারে সত্যি ঘটনা। ইতিমধ্যেই অভিযোগ শুনে ঘটনাস্থলে পৌঁছেছে পুলিশ। কারণ খতিয়ে দেখার পাশাপাশি দোষীদের খোঁজও চালাচ্ছে পুলিশ।

ঘটনাটি ঘটেছে, গত ৮ জুন মাঝরাতে। ছত্তিশগড়ের কোরবা জেলার ধুরেনা গ্রামে। তবে বিষয়টি সামনে আসে গত রবিবার। গত ১৫ জুন অজ্ঞাতপরিচয় চোরদের বিরুদ্ধে থানায় অভিযোগ জানান গৌথান সমিতি গ্রামের প্রধান কামহান সিং কানওয়ার। তারপর জানাজানি হয় ঘটনাটি৷ পুলিশ সুত্রে খবর, প্রায় ৮০০ কেজি গোবর চুরি গিয়েছে। যার আনুমানিক দাম প্রায় ১৬০০ টাকা। কেন এত কেজি গোবর চুরি করা হল? এর পিছনে কারণই বা কী? তা জানতে তদন্ত জারি রেখেছে পুলিশ।

এমন অদ্ভুত ঘটনা প্রকাশ্যে আসতেই অধিকাংশ মানুষই বেজায় অবাক হয়েছেন। উল্লেখ্য, ছত্তিশগড় সরকার ‘গোধন ন্যায় যোজনা’ প্রকল্প শুরু করেছে। তার আওতায় প্রতি কেজি দু’টাকায় গোবর কিনে নিচ্ছে রাজ্য সরকার। সেই গোবর থেকে প্রাকৃতিক গ্যাদ উৎপাদনের পরিকল্পনা নিয়েছে সরকার। পুলিশের একাংশের মত, গোবর চুরি করে হয়তো তা সরকারকে বিক্রি করতে পারে চোরেরা। সেই কারণেও চুরি যেতে পারে গোবর৷ যদিও পুলিশের তরফে সরকারিভাবে এখনও কিছু জানানো হয়নি৷