কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘গুলাব’! কেমন থাকবে জেলার আবহাওয়া?

কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব'! কেমন থাকবে জেলার আবহাওয়া? / প্রতীকী ছবি
কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'গুলাব'! কেমন থাকবে জেলার আবহাওয়া? / প্রতীকী ছবি

রাজ্যে ফের দুর্যোগের আশঙ্কা। ধেয়ে আসছে সাইক্লোন ‘গুলাব’। এছাড়াও নিম্নচাপের প্রভাবে ফের বৃষ্টিতে ভাসবে রাজ্য। নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত, এই দুইয়ের জোড়া ফলায় দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বাড়বে ভোগান্তি। আগামী রবি থেকে বুধবার, বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার দাপটে বিপর্যস্ত হবে জনজীবন। কলকাতা সহ আশেপাশের এলাকায় ফের জল জমার সম্ভাবনা। নীচু জায়গা ও নদীতে প্লাবনের আশঙ্কাও রয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে খবর, গোপালপুরের কাছে কলিঙ্গপত্তনমে রবিবার বিকেল ৩টে থেকে ৫টার মধ্যে আছড়ে পড়তে চলেছে একটি সাইক্লোন। তার নাম গুলাব। যে নাম দিয়েছে পাকিস্তান। সাইক্লোনটির অন্ধ্র-ওড়িশা উপকূল অভিমুখে যাওয়ার সম্ভাবনা। এছাড়াও রবি-সোমবার নাগাদ পূর্ব-মধ্য ও উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হবে। ক্রমশ শক্তি বাড়িয়ে সেটি বাংলা ও বাংলাদেশ উপকূলের দিকে আসবে। এই দুই ঘূর্ণাবর্তের দাপটেই পশ্চিমবঙ্গে প্রবল দুর্যোগের আশঙ্কা। সোমবার থেকে বুধবার দক্ষিণবঙ্গে প্রবল বৃষ্টির পূর্বাভাস।

কেমন থাকবে রাজ্যের জেলাগুলির আবহাওয়া?

শনিবার কলকাতায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা স্বল্প বৃষ্টির সম্ভাবনা। আজ সকালের সর্বনিম্ন তাপমাত্রা ছিল গতকালের তুলনায় কম, ২৭.১ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩.৬ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৭ শতাংশ।
রবিবার, পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির আশঙ্কা। এছাড়াও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের বাকি জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। সারাদিন ধরেই আকাশ মেঘলা থাকবে। বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।
সোমবার, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায় ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে মেঘলা আকাশ ও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।
মঙ্গলবার, কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলাগুলিতেই বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির পূর্বাভাস। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রামে ভারী বৃষ্টির আশঙ্কা। বাকি জেলাগুলিতেও বৃষ্টির পরিমাণ বাড়বে। এছাড়াও উপকূলের জেলাগুলিতে ঝোড়ো হাওয়ার গতিবেগ বাড়ার সম্ভাবনা।
বুধবার, রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা। কলকাতা সহ দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতে অবশ্য বৃষ্টির পরিমাণ কমতে থাকবে। উত্তরবঙ্গেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আকাশ মেঘলা থাকবে। মাঝেমধ্যে বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে।

রাজ্যের প্রস্তুতি

জোড়া ঘূর্ণাবর্তেই খবর পেয়েই পশ্চিমবঙ্গে শুরু হয়ে গিয়েছে আগাম প্রস্তুতি। ইতিমধ্যেই গত সপ্তাহের টানা বৃষ্টির ফলে জলমগ্ন কলকাতা সহ আশেপাশের বহু এলাকা। তার জেরে নাজেহাল রাজ্যবাসী। জমা জলে পড়ে থাকা ইলেকট্রিক তারে বিদ্যুৎপৃষ্ট হয়ে কলকাতায় বহু মানুষের মৃত্যুও হয়েছে। তাই আসন্ন দুর্যোগের কথা চিন্তাভাবনা করেই আগাম ব্যবস্থা নিচ্ছে সরকার।
শনিবার রাত ১২টা থেকে শুরু হচ্ছে সর্বক্ষণের কন্ট্রোল রুম। কন্ট্রোল রুমের দায়িত্বে থাকছেন একজন যুগ্ম কমিশনার এবং একজন ডিসি। পুলিশের পাশাপাশি প্রস্তুত থাকছে দমকল, কেএমসি, পিডব্লুডি-ও। এছাড়াও আগাম সতর্ক সিইএসসি কর্তৃপক্ষ। উপকূলবর্তী এলাকায় ইতিমধ্যেই বিপর্যয় মোকাবিলা বাহিনীর ১৫ দল পাঠানো হয়েছে। কলকাতায় থাকছে ৪ দল।