শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’! দিঘা থেকে এখন কত কিলোমিটার দূরে? জেনে নিন

১২:০৫ পিএম, মে ২৫, ২০২১

শক্তি বাড়িয়ে ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘ইয়াস’! দিঘা থেকে এখন কত কিলোমিটার দূরে? জেনে নিন

বংনিউজ২৪x৭ ডেস্কঃ চোখ রাঙাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’। ক্রমাগত শক্তি বাড়িয়ে বাংলার দিকে ধেয়ে আসছে ঘূর্ণিঝড়। উল্লেখ্য, গত বছর ২০ মে বাংলার উপর আছড়ে পড়েছিল শক্তিশালী ঘূর্ণিঝড় আমফান। তছনছ করে দিয়েছিল দক্ষিণবঙ্গকে। আর এবার ধেয়ে আসছে ‘ইয়াস’। মনে করা হচ্ছে, এই ঘূর্ণিঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৬৫ কিমি, এবারও প্রবল ক্ষয়ক্ষতির আশঙ্কা থেকেই যাচ্ছে।

অন্যদিকে ‘ইয়াস’-এর মোকাবিলায় আগে থেকেই প্রস্তুতি শুরু করেছে প্রশাসন। উপকূলবর্তী এলাকায় নজরদারি ও মাইকিং বাড়ানো হয়েছে। আগেই সবরকম সতর্কতা জারি করা হয়েছে। এছাড়া বিপর্যয় মোকাবিলা বাহিনী, বিদ্যুৎ, স্বাস্থ্য -সহ রাজ্য প্রশাসনের অনান্য দফতরগুলি যুদ্ধকালীন তৎপরতায় সাইক্লোন মোকাবিলার জন্য প্রস্তুতি নিয়ে চলেছে। ইতিমধ্যেই চালু করা হয়েছে কন্ট্রোল রুম। এবং কয়েক লক্ষ মানুষকে রিলিফ সেন্টারে পৌঁছানোর কাজও শুরু হয়েছে।

অন্যদিকে ঘূর্ণিঝড় ‘ইয়াস’ এর ল্যান্ডফলের আগে থেকেই উপকূলবর্তী জেলাগুলিতে আকাশ মেঘলা। মাঝে মাঝে হালকা বৃষ্টিও হচ্ছে। পাশাপাশি প্রবল জলোচ্ছ্বাসও শুরু হয়েছে সমুদ্রে। আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী, ‘ইয়াস’ এর চোখ অতিক্রান্ত হবে পারাদ্বীপ ও দিঘার মধ্যবর্তী অংশ দিয়ে। বর্তমানে দিঘা থেকে প্রায় ৪২০ কিলোমিটার দূরে এবং পারাদ্বীপ থেকে প্রায় ৩২০ কিলোমিটার দূরে রয়েছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ইয়াস’।

উল্লেখ্য আগামী ১২ ঘণ্টায় আরও বেশি শক্তি সঞ্চয় করবে এই ঘূর্ণিঝড়। পূর্ণিমা এবং পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের কারণে ক্রমশ শক্তিশালী হয়ে উঠছে ‘ইয়াস’। উপকূলে আছড়ে পরার সময় ঘূর্ণিঝড়ের গতিবেগ ১৫৫-১৬৫ কিলোমিটার থাকতে পারে বলে আশঙ্কা করছেন মৌসম বিভাগ। তবে, আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে যে, কলকাতা এবং তার পার্শ্ববর্তী স্থানে এই ঝড়ের দাপট খুব একটা বেশি হবে না। ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। সবথেকে বেশি প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুরে। আছড়ে পড়ার সময় পূর্ব মেদিনীপুরে এই ঝড়ের গতিবেগ হতে পারে ঘণ্টায় ১৪৫ কিমি। এই কারণে ইতিমধ্যেই সেখানে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। পাশাপাশি কমলা সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনায়।

দক্ষিণ ২৪ পরগণায় এই ঝড়ের গতিবেশ হতে পারে, ঘণ্টায় ৯০ থেকে ১০০ কিলোমিটার। কলকাতা, হাওড়া, হুগলিতে ঝড়ের বেগ হতে পারে ঘণ্টায় ৭০-৮০ কিমি। বুধবার থেকে ভারি থেকে অতিভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে বাঁকুড়া, ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, পূর্ব বর্ধমান, নদিয়া, পুরুলিয়া, মুর্শিদাবাদ, মালদা, কালিম্পং, দার্জিলিং জেলায়।