শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আমফানের চেয়েও শক্তিশালী! চলতি সপ্তাহেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'যশ'!

০১:১০ পিএম, মে ১৮, ২০২১

আমফানের চেয়েও শক্তিশালী! চলতি সপ্তাহেই ধেয়ে আসছে ঘূর্ণিঝড় 'যশ'!

ক'দিন ধরেই চলছে প্যাচপেচে গরম। দেখা নেই বৃষ্টিরও। গরমের চোটে নাজেহাল হয়ে যাচ্ছে সাধারণ মানুষ। এর মাঝেই এবার আসতে চলেছে নিম্নচাপ। যা তৈরি হচ্ছে পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে। পাশাপাশি তীব্র ঘূর্ণিঝড়ও সৃষ্টি হতে পারে। যা আমফানের চেয়েও ভয়ানক!

জানা গিয়েছে, ২৩ মে, রবিবার আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে সেই ঘূর্ণিঝড়ের। যদি সেই ঘূর্ণিঝড়টির সৃষ্টি হয়, হিসেব মতো তার নাম হবে ‘যশ’। যার জেরে চলতি সপ্তাহের শেষে প্রবল ঝড়, বৃষ্টির আশঙ্কা করা হচ্ছে। এই ঘূর্ণিঝড় আমফানের চেয়েও শক্তিশালী। ফলে এর তীব্রতা বেশ জোরালো হতে চলেছে তা আন্দাজ করা যাচ্ছে। তবে এও জানা গিয়েছে, আগামী ২ দিন আরও চড়বে তাপমাত্রার পারদ। বিশেষ করে দক্ষিণবঙ্গের তাপমাত্রা পৌঁছাতে পারে ৩৯ ডিগ্রিতেও। তারপরই আসার সম্ভাবনা রয়েছে 'যশ'-এর।

এর মধ্যেই আজ অর্থাৎ মঙ্গলবার উত্তরবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কালিম্পং, দার্জিলিং, জলপাইগুড়িতে, আলিপুরদুয়ার, কোচবিহার, মালদাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাত হতে পারে। দক্ষিণবঙ্গও ভাসতে পারে বৃষ্টিতে। আগামী শুক্রবার থেকে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উল্লেখ্য, অন্য বছরের তুলনায় এ বছর বেশ খানিক আগেই দেশে প্রবেশ করবে বর্ষা। ১ জুন নাগাদ বর্ষা প্রবেশ করবে দেশে। বাংলায় বর্ষা ঢুকতে পারে ৮ জুন নাগাদ।