ফের কমল একাদশ-দ্বাদশের সিলেবাস! কি কি বাদ পড়ল রইল বিস্তারিত

ফের কমল একাদশ-দ্বাদশের সিলেবাস! কি কি বাদ পড়ল রইল বিস্তারিত
ফের কমল একাদশ-দ্বাদশের সিলেবাস! কি কি বাদ পড়ল রইল বিস্তারিত/ প্রতীকী ছবি

ফের কাটছাঁট করা হল একাদশ ও দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের সিলেবাসে। পাঠ্যক্রম আরও বেশ কিছুটা কমিয়ে নতুন পাঠ্যক্রম জানালো উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে এই কথা জানানো হয়েছে।

ওই বিবৃতিতে বলা হয়েছে, সঙ্গীত, ফিজিক্যাল এডুকেশন, ভিজু়য়াল আর্টসের মতো বিষয়গুলির সিলেবাস একই থাকবে। অর্থাৎ থিওরিতে ৬০ অথবা তার কম নম্বরের সেই বিষয়গুলির সিলেবাস একই থাকছে। কিন্তু যে বিষয়গুলোর পূর্ণমান ৬০ এর বেশি সেই বিষয়ের সিলেবাস কমছে।

নতুন পাঠ্যক্রমের ক্ষেত্রে জানানো হয়েছে,একাদশ শ্রেণীর জন্য স্বামী বিবেকানন্দের লেখা প্রবন্ধ- হাঙর শিকার, কাজী নজরুল ইসলামের কবিতা দ্বীপান্তরের বন্দিনী, গ্যাব্রিয়াল মর্কেজের অনুবাদ গল্প বাদ পড়েছে । তাছাড়া বাংলা শিল্প সাহিত্য ও সংস্কৃতির ইতিহাস, লৌকিক সাহিত্য, ছড়া, ধাঁধা, প্রবাদ শীর্ষক অংশ এবং মধুসূদন দত্ত ও দীনবন্ধু মিত্রের নাটকও বাদ দেওয়া হয়েছে নতুন সিলেবাস থেকে।

একইসঙ্গে কমানো হয়েছে ইংরেজির সিলেবাসও। সেক্ষেত্রে থাকছে না নন্দলাল বসুর একটি গদ্যাংশ, উইলিয়াম ব্লেকের কবিতা ও টুয়েলফথ নাইট নাটক। এছাড়া সংস্কৃত, বিজ়নেস স্টাডিজ, অ্যাকাউন্টেন্সি, কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিজ অফ অডিটিং, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, দর্শন, সাইকোলজি, কম্পিউটার অ্যাপ্লিকেশন, সোশিওলজি, নিউট্রিশন, ভূগোল, ইতিহাস, কম্পিউটার সায়েন্সের মতো বিষয়গুলির সিলেবাস কমানো হয়েছে।