ক্যাপ্টেন হিসেবে পন্থকে দরাজ সার্টিফিকেট দিলেন ডিসি-র হেড কোচ! কী বললেন তিনি?

ক্যাপ্টেন হিসেবে পন্থকে দরাজ সার্টিফিকেট দিলেন ডিসি-র হেড কোচ! কী বললেন তিনি?
ক্যাপ্টেন হিসেবে পন্থকে দরাজ সার্টিফিকেট দিলেন ডিসি-র হেড কোচ! কী বললেন তিনি?

আইপিএল থেকেই তাঁর উঠে আসা। আর এখন ভারতের অন্যতম ম্যাচ উইনার তিনি। জাতীয় দলের তিন ফর্মাটেই উইকেট রক্ষণের পাশাপাশি বিপদের মুখে দলকে টেনে তোলার দায়িত্বও এখন তাঁরই কাঁধে। কথা হচ্ছে, ভারতের অন্যতম তারকা উইকেটকিপার-ব্যাটসম্যান ঋষভ পন্থকে নিয়ে। বর্তমানে আইপিএলের দ্বিতীয় পর্ব খেলতে দুবাইতে পৌঁছে গেছেন তিনি। সেখানেই অনুশীলন চলছে তাঁর।

আইপিএলে চলতি মরশুম থেকেই দিল্লি ক্যাপিটালস দলের ক্যাপ্টেনের ব্যাটন উঠেছে পন্থের হাতে৷ আর মরশুমের শুরু থেকেই তিনি দলকে চমৎকার নেতৃত্ব দিচ্ছেন। ম্যাচ জেতানো ইনিংস তো খেলছেনই, অধিনায়কের দায়িত্বও সামলাচ্ছেন নিপুণ হাতে৷ যে কারণে দিল্লির কোচ রিকি পন্টিংও উচ্ছ্বসিত পন্থকে নিয়ে। ক্যাপ্টেন হিসেবে পন্থকে দরাজ সার্টিফিকেটও দিলেন বিশ্বজয়ী প্রাক্তন অজি ক্যাপ্টেন। জানালেন, এখন টি-২০ ক্রিকেটে বড় ফ্যাক্টর ভারতীয় এই তারকা উইকেট কিপার।

পন্টিংয়ের কথায়, “আমি যখন প্রথম দিল্লিতে আসি, তখনই ওকে দেখে বলেছিলাম, এই ছেলে ভারতের হয়ে লম্বা খেলবে। সেটাই হয়েছে। সবচেয়ে বড় কথা হল, ও ভারতীয় টিমে থাকার জন্য মরিয়া। সেই তাগিদও দেখায়।” পাশাপাশি ডিসি-র হেড কোচ আরও বলেন, “গত দুই মরসুমে আশ্চর্য পরিণত হয়ে উঠেছে পন্থ। আমি যখন প্রথম এসেছিলাম, ও তখন সবে নিজেকে মেলে ধরা শুরু করেছে। এখন দিল্লির ক্যাপ্টেন হিসেবেও অসাধারণ কাজ করছে। এই মরশুমে আমরা দারুণ কিছু করার জন্য মুখিয়ে আছি। আরও একধাপ এগিয়ে যেতে চাই। সেই এগনোর পথে পন্থ দারুণ ভূমিকা পালন করছে।”

উল্লেখ্য, এই মরশুমে পন্থের নেতৃত্বে ৮টার মধ্যে ৬টা ম্যাচ জিতেছে দিল্লি। তাঁকে নিয়ে ম্যানেজমেন্টের আশাও কম নয়। গতবছর অবধি শ্রেয়াস আইয়ার দিল্লির ক্যাপ্টেন্সি সামলালেও, এই বছর শুরুতেই চোটের কারণে ছিটকে যান তিনি। তখনই পন্থের হাতে ওঠে দিল্লির দায়িত্ব। তিনি যে সেই দায়িত্ব দারুণ ভাবেই সামলাচ্ছেন তা বোঝা যায় এতেই যে পরবর্তীতে শ্রেয়স আইয়ার ফিরে এলেও পন্থকেই ক্যাপ্টেন রেখে দিয়েছে টিম ম্যানেজমেন্ট। আইপিএলের দ্বিতীয় পর্বের শুরু থেকেই ফের টিমকে গুছিয়ে নিতে শুরু করেছে দিল্লি। এবার নিজেদের সেরাটা দেওয়ার লক্ষ্যেই ঝাঁপাতে চান পন্থরা।