শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আপনি কি খুব বেশি রসুন খান! তাহলে এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও জেনে রাখুন

১১:৪৬ পিএম, জুন ১২, ২০২১

আপনি কি খুব বেশি রসুন খান! তাহলে এর পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কেও জেনে রাখুন

স্বাস্থ্য ভালো রাখতে তো রসুন এর বিশেষ ভূমিকা দেখা যায়। তবে এই টোটকা কিন্তু আজকের নয়। ১৫০০ শতকে চিন ও ভারতে রক্ত পাতলা রাখার জন্য এর ব্যাবহার হতো। আধুনিক বিজ্ঞানীরা জানালেন হৃদরোগ প্রতিরোধ করতেও এর ভূমিকা রয়েছে। তাঁদের দাবি, কাঁচা রসুন খেলে হার্ট অনেক বেশি সুস্থ থাকে। রক্তচাপকেও স্বাভাবিক রাখা যায়।

কিন্তু অতিরিক্ত রসুন খাওয়া আবার ক্ষতিকর হতে পারে। রক্ত পরিশোধন, চর্বি ও প্রোটিন বিপাক, শরীর থেকে অ্যামোনিয়া অপসারণ ইত্যাদি হল যকৃতের অন্যতম কাজ। গবেষণা থেকে জানা যায়, রসুনে থাকা ‘অ্যালিসিন’ উপাদান যকৃতে বিষক্রিয়া তৈরি করতে পারে যদি মাত্রাতিরিক্ত রসুন খাওয়া হয়।

খালি পেটে রসুন খেলে ডায়রিয়ার মতো সমস্যা হতে পারে। কারণ রসুনে আছে সালফার যা পেটে গ্যাস তৈরি করে এবং ডায়রিয়া হওয়ার পেছনে এর উল্লেখযোগ্য ভূমিকা থাকে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ক্যান্সার ইনস্টিটিউটের একটি গবেষণা অনুযায়ী, খালি পেটে তাজা রসুন সেবন করলে বুক জ্বালাপোড়া, বমিভাব ও পেটে ব্যাথা হতে পারে। হার্ভার্ড মেডিকাল স্কুলের এক গবেষণা প্রতিবেদন থেকে জানা যায়, রসুনের এমন কিছু উপাদান আছে যা জিইআরডি বা গ্যাস্ট্রোয়েসোফাজিয়াল রিফ্লাক্স ডিজিজ হওয়ার কারণ।