শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

গরমকালে তরমুজ খাওয়া কতটা উপকারী জানেন কি!

১১:৩৪ পিএম, জুন ১৬, ২০২১

গরমকালে তরমুজ খাওয়া কতটা উপকারী জানেন কি!

তরমুজে আছে লাইকোপেন, অ্যামাইনো অ্যাসিড, ভিটামিন, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জল। রূপচর্চায় ব্যবহার অথবা খাওয়া দুই ক্ষেত্রেই তরমুজ সমান উপকারিতা। দেখে নিন এর উপকারিতা গুলি-

শরীর হাইড্রেট রাখতে পর্যাপ্ত পরিমাণে জলের জোগান জরুরি। আর যে সমস্ত ফলে জলের পরিমাণ অনেক বেশি থাকে, এমনই একটি ফল হল তরমুজ। এতে ৯২ শতাংশ জল থাকে। এ ধরণের ফল খেলে খিদে কম হয়। জল ও ফাইবার সমৃদ্ধ হওয়ায় অধিক ক্যালরি গ্রহণ না করেও পেট ভরে রাখা যায় সহজেই।

তরমুজে উপস্থিত ক্যালোরি অত্যন্ত কম। এক কাপ তরমুজে ১৫৪ গ্রাম ক্যালরি থাকে। নানান ধরণের বেরির মতো এটিও কম শর্করা যুক্ত ফল। তরমুজে ভিটামিন সি থাকে, যা ফ্রি র‌্যাডিকালসের কারণে ক্ষতিগ্রস্ত কোষের রক্ষা করে। আবার, ভিটামিন এ ছাড়াও পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি১, বি৫ ও বি৬ থাকে। যা শরীরের জন্য খুবই উপকারী।

তরমুজে উপস্থিত লাইকোপিন ও নানান ধরণের উদ্ভিজ যৌগে ক্যান্সার বিরোধী বেশ কিছু গুনাগুণ থাকে। নানান ধরণের ক্যান্সার থেকে শরীরকে রক্ষা করে লাইকোপিন। হজমতন্ত্রের ক্যান্সার এবং লাইকোপিনের মধ্যে সম্পর্ক খুঁজে পাওয়া গিয়েছে। কোষ বিভাজনে উপস্থিত প্রোটিন আইজিএফ-কে কমিয়ে ক্যানসারের ঝুঁকি কম করতে সাহায্য করে এটি।