শনিবার, ২১ মে, ২০২২

কনুইয়ে ঠোকা খেলে বিদ্যুতের শক এর মত কেন লাগে জানেন কি!

১১:৫০ পিএম, নভেম্বর ১৪, ২০২১

কনুইয়ে ঠোকা খেলে বিদ্যুতের শক এর মত কেন লাগে জানেন কি!

কনুইয়ে ঠোকা খাওয়ার অনুভূতি পাননি এরকম মানুষ হয়তো পৃথিবীতে একটাও নেই। জানেন এর কারণ কি? আসলে কুনুইয়ের যেখানে ঠোকা লাগলে এই চিনচিনে ব্যাথা হয়, সেই স্থানের নাম 'ফানি বোন'। তবে এটি কোনও হাড় নয় বরং এই হলো একটি স্নায়ু। এটি হাতের প্রধান তিনটে স্নায়ুর একটি। এটি হাতের শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তৃত। এই স্নায়ুর মাধ্যমে আমাদের আঙুলের ডগার অনুভূতি মস্তিষ্কে পৌঁছয়। 'ফানি বোন'-এর বৈজ্ঞানিক নাম আলনার নার্ভ। এটার অবস্থান ত্বকের কাছাকাছি।

এই স্নায়ুর অধিকাংশ জায়গাতেই হাড়, পেশি ও চর্বি বেষ্টন করে থাকে। তবে যখন এটি কনুইয়ের নিচের দিকে যায় তখন এটাকে একটি সরু পথ অতিক্রম করতে হয়। যার নাম হলো 'কিউবিটাল টানেল'। আর ওই টানেলের স্থানে স্নায়ুটির একপাশ কনুইয়ের হাড়ের সঙ্গে যুক্ত থাকে এবং অন্যপাশ আমাদের ত্বকের সঙ্গে। ফলে ওই স্থানে স্নায়ুটি সবচেয়ে বেশি সংবেদনশীল অবস্থায় অবস্থান করে।

চিকিৎসকরা জানিয়েছেন, স্নায়ুটি যখন ওই টানেল অতিক্রম করে। তখনই সবচেয়ে বেশি সংবেদনশীল থাকে। তখন কিছুতে আঘাত লাগলে স্নায়ুটি একদম সংকুচিত হয়ে যায়। তখন এই সংকোচনকে বলে ‘আলনার নার্ভ এনট্র্যাপমেন্ট’। যেহেতু আলনার নার্ভটি ত্বকের একদম কাছে অবস্থান করে। তাই এখানে আঘাত লাগলে বৈদ্যুতিক শক খাওয়ার মতো অনুভূতি হয়।