গরম জলে লেবু মিশিয়ে খেলে কি সত্যিই ওজন কমে! জেনে নিন

গরম জলে লেবু মিশিয়ে খেলে কি সত্যিই ওজন কমে! জেনে নিন
গরম জলে লেবু মিশিয়ে খেলে কি সত্যিই ওজন কমে! জেনে নিন

নিউট্রিশনিস্ট কিনিতা কদকিয়া প্যাটেল জানিয়েছেন যে, এত সহজেই যদি গরম জল আর লেবু ওজন কমাতে সক্ষম হত তবে অনেক সত্যতা প্রমাণ ছাড়াই মানা যেত। তিনি আরও বলেন যে, যদিও এটির মাধ্যমে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি মানবদেহ পেতে পারে, তবে এটি ওজন কমাতে পারে এটি কিন্তু ঠিক নয়।

গরম লেবু জল, কখনওই ওজন কমানোর ক্ষেত্রে সাধারণ জলের থেকে উপযোগী নয়। তবে অতিরিক্ত মাত্রায় হাই ক্যালরি পানীয় যেমন সফট ড্রিংকস, কোল্ড ড্রিংকস এমনকি ফ্রিজের ঠান্ডা জলের থেকে এটিকে কার্যকরী হিসেবে ধরে নেওয়া যায়। আসলে লেবু জল শরীরকে শুধু হাইড্রেটেড রাখে না, তার সঙ্গে ত্বকের নানান সমস্যা যেমন রিংকলস, নিস্তেজ স্ত্বক ইত্যাদি থেকে রক্ষা করে ও ত্বক উজ্জ্বল করে। সূর্যের আলোর থেকে ত্বককে রক্ষা করতে গরম জলে লেবুর রস বেশ কার্যকরী।

ওজন কমাতে কার্যকরী পানিয় গুলি হলো-

গ্রিন টি: গ্রিন টি ওজন কমাতে ভীষণ মাত্রায় কার্যকরী একটি পানীয়। সারাদিনে একবার গ্রিন টি খাওয়া খুবই ভাল। এতে উপস্থিত সঠিক মাত্রায় ক্যাফেইন আর অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের টক্সিন দুর করে, শরীর সুস্থ রাখে।

অ্যাপেল সিডার ভিনিগার: ওজন কমানোর এটি কিন্তু দারুণ জিনিস। এমনকি ডায়াবেটিস রোগীদের ক্ষেত্রেও এটি নিরাপদ পানীয়। এর অ্যাসিটিক অ্যাসিড শরীরের অতিরিক্ত মেদ কমিয়ে দিতে কার্যকরী।