শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

চিন, পাকিস্তানের ঘুম উড়িয়ে, সফল উৎক্ষেপণ ভারতের ‘অগ্নি প্রাইম’ পারমাণবিক মিসাইলের !

০৪:৪৫ পিএম, জুন ২৮, ২০২১

চিন, পাকিস্তানের ঘুম উড়িয়ে, সফল উৎক্ষেপণ ভারতের ‘অগ্নি প্রাইম’ পারমাণবিক মিসাইলের !

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ এমনিতেই করোনা অতিমারিতে জর্জরিত দেশ। এর সঙ্গে সীমান্ত সমস্যা তো রয়েইছে। রয়েছে চিন এবং পাকিস্তানের আগ্রাসী আচরণ। আবার বেশ কিছুদিন ধরেই উপত্যকায় জঙ্গি হামলা বেড়েই চলেছে। এতো প্রতিকূল পরিস্থিতির মধ্যেও ‘অগ্নি’ পরীক্ষায় জয়ী হল দেশ। করোনা আবহে, সীমান্ত সমস্যার মধ্যেই অগ্নি প্রাইম পারমাণবিক মিসাইলের উৎক্ষেপণ সফলভাবে সম্পন্ন হল। আর এর জেরে চাপে পাকিস্তান এবং চিন উভয় দেশই।

সূত্রের খবর, সোমবার ১০ টা বেজে ৫৫ মিনিটে ওড়িশার উপকূল থেকে পরীক্ষামূলকভাবে অগ্নি প্রাইম ক্ষেপণাস্ত্রটির সফল উৎক্ষেপণ হয়।

https://twitter.com/DRDO_India/status/1408431831205044226

এই মিসাইল প্রস্তুতকারক সংস্থা প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন বা DRDO জানিয়েছে যে, প্রথম ধাপে সব পরীক্ষায় সফল হয়েছে এই মিসাইল। প্রস্তুতকারক সংস্থার পক্ষ থেকে মনে করা হচ্ছে, আগামীদিনে, ভারতীয় সেনার ভীত আরও মজবুত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে এই দ্বিস্তরীয় সলিড প্রপেল্যান্ট বিশিষ্ট নয়া ব্রহ্মাস্ত্র।

প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংগঠন বা DRDO-র পক্ষ থেকে আরও জানানো হয়েছে যে, ১ থেকে ২ হাজার কিলোমিটার পর্যন্ত যেকোনও পারমাণবিক মিসাইলকে জোর টক্কর দিতে সক্ষম অগ্নি প্রাইম। তাছাড়া একই সঙ্গে রাস্তা-রেল মোবাইল লঞ্চার থেকে নিক্ষেপ করা যায়। আবার এর ওজন হালকা হওয়ায় এই মিসাইল বহনেও ভারি যানের প্রয়োজ পড়বে না বলেই জানিয়েছে এই অগ্নি প্রাইম পারমাণবিক মিসাইলের প্রস্তুতকারক সংস্থা।