শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

উত্তরবঙ্গে ভূমিকম্প! আজ সকালে একাধিক জেলায় কম্পন অনুভূত হয়, আতঙ্কে মানুষ

১০:৪৬ এএম, জুলাই ৭, ২০২১

উত্তরবঙ্গে ভূমিকম্প! আজ সকালে একাধিক জেলায় কম্পন অনুভূত হয়, আতঙ্কে মানুষ

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ আজ সকালে ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের মাটি। একাধিক জেলায় কয়েক সেকেন্ড ধরে কম্পন অনুভূত হয়। ভূমিকম্পের জেরে তীব্র আতঙ্ক ছড়িয়েছে মানুষের মধ্যে।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, এদিন সকালে কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, ডুয়ার্সের বেশ কিছু অঞ্চল এবং বালুরঘাটে কম্পন অনুভূত হয়। রিখটার স্কেলে এই কম্পনের মাত্রা ছিল ৫.২। সকালে আচমকা এই কম্পন অনুভূত হওয়ায় মানুষ আতঙ্কিত হয়ে বাড়ির বাইরে বেরিয়ে আসেন। যদিও এখনও হতাহতের বা ক্ষয়ক্ষতির কোনও খবর পাওয়া যায়নি।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে, ভূমিকম্পের উৎসস্থল মেঘালয়ের তুয়া থেকে ৭১ কিলোমিটার দূরে। ভূপৃষ্ঠ থেকে ১৪ কিলোমিটার গভীরে। জানা গিয়েছে, সকাল ৮.৪৫ মিনিট নাগাদ কম্পন অনুভূত হয়েছে অসমের গোয়ালপারাতে। এছাড়াও মেঘালয়েও কম্পন অনুভূত হয়েছে বলে সূত্রের খবর। ভূমিকম্পে এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর নেই।

https://twitter.com/NCS_Earthquake/status/1412617243695849474

সাম্প্রতিকে একের পর এক প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হচ্ছে উত্তরবঙ্গবাসীকে। সম্প্রতি বর্ষাকালের প্রবল বৃষ্টিতে রাস্তায় ধস নেমে একাধিক এলাকার রাস্তা বন্ধ হয়ে গিয়েছিল। তিনধরিয়ায় জাতীয় সড়কে ধস নামে। বন্ধ হয়ে যায় যানচলাচল। এর জেরে শিলিগুড়ি থেকে দার্জিলিং সম্পূর্ণ বিচ্ছিন্ন হয়ে পড়ে। আর এবার ভূমিকম্পের আতঙ্ক ছড়াল। যদিও এর মাত্রা ততটা ভয়ংকর না হওয়ায়, কোনও প্রাণহানি বা ক্ষয়ক্ষতি ঘটেনি।

প্রসঙ্গত উল্লেখ্য, এর আগে গত সোমবারই রাতে দিল্লি এবং তার আশপাশের এলাকায় মৃদু কম্পন অনুভূত হয়েছিল। যদিও তাতেও কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি।