বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! তাণ্ডবের আগাম সতর্কতায় একাধিক ট্রেন বাতিল করল ভারতীয় রেল

০৬:৩৪ পিএম, ডিসেম্বর ২, ২০২১

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! তাণ্ডবের আগাম সতর্কতায় একাধিক ট্রেন বাতিল করল ভারতীয় রেল

দেশে ফের আরেক ঘূর্ণিঝড়ের চোখ রাঙানি। পূর্বভাগের দিকে প্রবল বেগে ধেয়ে আসতে চলেছে ঘূর্ণিঝড় জাওয়াদ (Jawad)। অন্ধ্র এবং ওড়িশা উপকূলে এই ঘূর্ণিঝড়ে আছড়ে পড়ার সম্ভাবনা। তার-ই আগাম সতর্কতা নয়ে একাধিক ট্রেন বাতিল করে দিল ভারতীয় রেল। তার মধ্যে পুরি দুরন্ত এক্সপ্রেসের মতো রয়েছে কিছু জনপ্রিয় ট্রেনও।

[caption id="attachment_42123" align="alignnone" width="1280"]ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! তাণ্ডবের আগাম সতর্কতায় একাধিক ট্রেন বাতিল করল ভারতীয় রেল / প্রতীকী ছবি ধেয়ে আসছে ঘূর্ণিঝড় জাওয়াদ! তাণ্ডবের আগাম সতর্কতায় একাধিক ট্রেন বাতিল করল ভারতীয় রেল / প্রতীকী ছবি [/caption]

ঘূর্ণিঝড় জাওয়াদের আতঙ্কে ইতিমধ্যেই যে ট্রেনগুলি বাতিল করেছে East Coast Railway, এক নজরে দেখে নেওয়া যাক সেই তালিকা- ১) 22644 পাটনা-এর্নাকুলাম বাই-উইকলি সুপারফাস্ট এক্সপ্রেস, ২) 12508 শিলচর-তিরুবনন্তপুরম সেন্ট্রাল এক্সপ্রেস, ৩) 22201 শিয়ালদহ-পুরি দুরন্ত এক্সপ্রেস, ৪) 15644 কামাক্ষা–পুরি এক্সপ্রেস, ৫) 12509 বেঙ্গালুরু ক্যান্টনমেন্ট-গুয়াহাটি সুপারফাস্ট এক্সপ্রেস, ৬) 15905 কন্যাকুমারী–ডিব্রুগড় বিবেক এক্সপ্রেস, ৭) 22202 পুরি–শিয়ালদহ দুরন্ত এক্সপ্রেস, ৮) 15643 পুরি–কামাক্ষা এক্সপ্রেস।

অন্যদিকে, আবহাওয়া দপ্তর সূত্রে জানা গিয়েছে, ঘূর্ণিঝড় জাওয়াদের ফলে ৩ ডিসেম্বর থেকেই রাজ্যের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম ও হাওড়ায় অল্প বৃষ্টি হওয়ার সম্ভাবনা। ৪ ডিসেম্বর থেকে বৃষ্টির দাপট বাড়বে। ৪ তারিখ কলকাতা, দুই ২৪ পরগণা, দুই মেদিনীপুর, হাওড়া এবং ঝাড়গ্রামে ভারী বৃষ্টির আশঙ্কা। ৫ ডিসেম্বর উপকূলবর্তী জেলাগুলোতে ভারী থেকে অতিভারী বৃষ্টি হওয়ার পূর্বাভাস। সঙ্গে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও বইবে৷ ৬ ডিসেম্বর উত্তরবঙ্গের মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কালিম্পং-এ বৃষ্টি হতে পারে। ৩ ডিসেম্বর শুক্রবার থেকেই রাতের তাপমাত্রা ৩-৪ ডিগ্রি বাড়তে পারে।

জাওয়াদের আগাম সতর্কতায় ইতিমধ্যেই প্রশাসনের তরফে মৎস্যজীবীদের সমুদ্র যাওয়ার বিষয়ে নিষেধ করা হয়েছে। এছাড়াও উপকূলবর্তী অঞ্চলগুলির জন্য আগাম সতর্কতা নেওয়া হচ্ছে।