অতিরিক্ত লবন খান? এর প্রভাব কিন্তু মারাত্বক! জেনে রাখুন

অতিরিক্ত লবন খান? এর প্রভাব কিন্তু মারাত্বক! জেনে রাখুন
অতিরিক্ত লবন খান? এর প্রভাব কিন্তু মারাত্বক! জেনে রাখুন

নুন খাওয়া তো অবশ্যই প্রয়োজন তবে পরিমান অনুযায়ী। অতিরিক্ত সমস্ত জিনিসই খারাপ প্রভাব বিস্তার করে। নুন খেলে শরীরে সোডিয়ামের মাত্রা বেড়ে যায়। আর শরীরে বৃদ্ধি পাওয়া সোডিয়ামের মাত্রা অনেকটা সময় পর্যন্ত বজায় থাকে। তাই এক্ষেত্রে নানান সমস্যা হওয়ার আশঙ্কা অনেকটাই বেশি।

এদিকে প্রায় ৫০ থেকে ৬০ শতাংশ ক্ষেত্রে উচ্চ রক্তচাপের জন্য দায়ী হল অতিরিক্ত নুন খাওয়া। তাই এক গবেষণায় উচ্চ রক্তচাপের সঙ্গে মস্তিষ্কের সম্পর্কের কথাও তুলে ধরা হয়। এই গবেষণার ফলাফলে চমক আসার পর আরও গভীরে পৌঁছে স্টাডি করছেন গবেষকরা। তাঁরা মস্তিষ্কের অন্যান্য অংশের উপরও কাজ করতে চান যাতে করে আমরা এই বিষয়ে সমস্ত কিছু সঠিকভাবে জানতে পারি।

অবশেষে বলা যায়, নুন খেতে যতই ভালো লাগুক না কেন, অল্প পরিমাণে খান। আর রক্তচাপের সমস্যা থাকলে তো কথাই নেই। একদমই কাঁচা নুন খাবেন না। এমনকি রান্নাতেও নুন অল্প খান। আর নিয়মিত প্রেশার মাপত হবে। থাকতে হবে চিকিৎসকের পরামর্শ মতো। ভালো খাবার খান।

শাক-সবজি, ফল থাকুক ডায়েটে। নিয়মিত এক্সারসাইজ করুন, শরীর সচল রাখুন। দিনে অন্তত ৩০ মিনিট ঘাম ঝরাতে হবে। আর অবশ্যই ওষুধ খাওয়ার কথা ভুলবেন না। নিয়ম করে সময় মতো ওষুধ খান। তবেই ভালো থাকবেন। নইলে বিপদের আশঙ্কা কিন্তু লেগেই থাকবে সর্বদা।