মঙ্গলবার, ১৯ মার্চ, ২০২৪

শীতকালে রোজ খান কমলালেবু, পাবেন এই সকল উপকারিতা

১১:০১ পিএম, ডিসেম্বর ১, ২০২১

শীতকালে রোজ খান কমলালেবু, পাবেন এই সকল উপকারিতা

শীতের মরশুমে কমলালেবু অনেকেই খেয়ে থাকেন। মরশুমি ফল হওয়ায় এটি পুষ্টিকর উপাদানে ভরপুর থাকে। কিন্তু যারা খান না এই বিষয়গুলো জানার পর তারাও খেতে শুরু করবেন। শীতকালে কমলালেবু খেলে কী কী উপকার পেতে পারেন, জেনে নিন সেই সম্পর্কে-

ওজন কম করতে সাহায্য করে এই ফল- কমলালেবুতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে, এর পাশাপাশি পাচনতন্ত্রও মজবুত হয়। এতে উপস্থিত দ্রাব্য ফ্যাট পেটকে অনেকক্ষণ পর্যন্ত ভরে রাখতে সক্ষম যার ফলে অতিরিক্ত খাবার খাওয়ার প্রবণতা অনেকটাই কমে আসে। সেই কারণে শরীরে ক্যালোরির পরিমাণও কম হয়। তবে কমলালেবুর রস খাবার থেকে এই ফল খেলে অধিক উপকার পেতে পারেন।

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে ও ত্বকের জন্য উপকারী- শীতকালে ত্বক, স্বাস্থ্য ও হজম প্রক্রিয়া তিনটিই দুর্বল হয়ে পড়ার সম্ভাবনা বৃদ্ধি পায়। কমলালেবুতে উপস্থিত ভিটামিন-সি সংক্রমণ আটকায় ও রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করে। এই ভিটামিন সি ত্বককে সুস্থ করে সতেজ থাকতে বিশেষ সাহায্য করে।

সর্দি-কাশি থেকে রক্ষা করে- শীতকালে ঘরে ঘরে সর্দি-কাশি লেগেই থাকে। তাই এই মরশুমে বেশি করে কমলালেবু খান। এর ফলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয়। একটি সমীক্ষার রিপোর্ট অনুযায়ী সর্দি-কাশিতে ভিটামিন সি উপকারী প্রমাণিত হয়। কমলালেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। তাই এটি সর্দি-কাশি থেকে রক্ষা করে।

হৃদযন্ত্রের জন্য ভালো কমলালেবু - আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশানের একটি সমীক্ষা অনুযায়ী টক ফল বিশেষত আঙুর ও কমলা লেবু স্ট্রোকের ঝুঁকি কম করে। মনে করা হয় কমলালেবুতে উপস্থিত ফ্ল্যাভেনয়েডস হৃদরোগের সম্ভাবনা থেকে রক্ষা করে। রক্ত কোষের কারর্যকরিতা বৃদ্ধি করতে সাহায্য করে এটি। তাই আজ থেকেই রোজ একটি করে কমলালেবু খাওয়া শুরু করে দিন।