ঘুমাতে যাওয়ার আগে খান দুটি লবঙ্গ, পাবেন এই সকল উপকারিতা

ঘুমাতে যাওয়ার আগে খান দুটি লবঙ্গ, পাবেন এই সকল উপকারিতা
ঘুমাতে যাওয়ার আগে খান দুটি লবঙ্গ, পাবেন এই সকল উপকারিতা

লবঙ্গ! যা খুবই সহজলভ্য একটি উপাদান। এতি মশলা হিসেবে ব্যবহার হয়ে থাকে। আসুন আজ আমরা জেনে নেবো এর বিশেষ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

নিয়মিত লবঙ্গ খাওয়া হলে পেটের অসুখ থেকে শুরু করে দাঁত ও গলা ব্যথা সমস্ত সমস্যা থেকেই মুক্তি পাওয়া যায়। এতে থাকা ইউজেনোল মানসিক চাপ কম করতে সাহায্য করে থাকে। এছাড়াও এটি পেটের সাধারণ অসুখ থেকে মুক্তি দেয়। এগুলি জানলে অবাক হবেন, ছোট এই মসলা পারকিনসন এর মতো মারাত্বক রোগ থেকে মুক্তি পেতে সহায়তা করে।

এতে উপস্থিত ভিটামিন ই, ভিটামিন সি, ফলিক, রিবোফ্লাভিন, ভিটামিন-এ, ভিটামিন-ডি, ওমেগা ফ্যাটি এসিড ইত্যাদি আমাদের শরীরে বিশেষ গুরুত্বপূর্ণ। এছাড়াও এতে রয়েছে প্রদাহ এবং ব্যাকটেরিয়া থেকে প্রতিরোধকারী উপাদান। তাই আপনি যদি ঘুমাতে যাওয়ার আগে দুটি লবঙ্গ চিবিয়ে এক গ্লাস জল পান করে নিতে পারেন। তাহলে এই অভ্যাস আপনাকে এই সমস্ত জটিল সমস্যাগুলো থেকে মুক্তি দেবে…

নিয়মিত লবঙ্গ খেলে মানুষের রোগ প্রতিরোধ করার ক্ষমতা বৃদ্ধি পায়। এছাড়াও লবঙ্গ আমাদের খুসখুসে কাশি এবং গলা ব্যথা উপশমে সহায়তা করে থাকে। সর্দি-কাশি, ভাইরাল ইনফেকশন, ব্রঙ্কাইটিস, অ্যাজমা এই সমস্ত সমস্যা থেকে সেরে উঠতে বিশেষ সহায়তা করে থাকে লবঙ্গ। রাতে লবঙ্গ চিবিয়ে খেলে আপনি কোষ্ঠকাঠিন্য, ডায়রিয়া, অম্লতা থেকেও মুক্তি পাবেন।

এটি আপনার হজম ক্রিয়ার উন্নতি ঘটায়। উষ্ণ জলে লবঙ্গ দিয়ে খেলে দাঁতের ব্যথা উপশম হয়। এছাড়া দাঁতের কোনায় লবঙ্গ রেখে দিতে পারেন এতেও অনেক সময় ব্যথা উপশম হয় লবঙ্গের মধ্যে রয়েছে উচ্চমাত্রার অ্যান্টিঅক্সিডেন্ট এবং এন্টি ব্যাকটেরিয়াল উপাদান। এতে এক ধরনের স্যালিসাইলেট রয়েছে যা ব্রণ এর মতো ত্বকের সমস্যাকেও প্রতিহার করে।