শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

কাঁচা পেঁয়াজ খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন বিস্তারিত

১১:৪৮ পিএম, জুন ৫, ২০২১

কাঁচা পেঁয়াজ খেলে বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, জেনে নিন বিস্তারিত

গরমে হাসফাঁস অবস্থা হয়ে উঠেছে সকলেরই৷ যাদের হাঁপানির সমস্যা রয়েছে ধূলো, ময়লা ও মারাত্মক গরমের কারণে তাদের অবস্থা আরও শোচনীয় হয়ে গেছে৷ অ্যাস্থমার ঝুঁকি কমাতে রোজ কাঁচা পেঁয়াজ খাওয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা৷

পেঁয়াজে রয়েছে প্রচুর অ্যান্টিঅক্সিড্যান্ট৷ যা প্রদাহ কমাতে সাহায্য করে৷ সেই সঙ্গেই পেঁয়াজে থাকা ভিটামিন সি ও সালফারের কারণে যেকোনও ব্যাকেটিয়াল, ভাইরাল ইনফেকশন কমাতে পারে পেঁয়াজ।

গবেষণায় দেখা গিয়েছে যে, পেঁয়াজে কোয়ার্সেটিন নামক একটি অ্যান্টিঅক্সিডেন্ট উপস্থিত রয়েছে যা কেবলমাত্র মানব দেহকে বিভিন্ন উপায়ে রক্ষা করে তাই নয়,নানান রকম ব্যথা যন্ত্রণার সাথেও লড়াই করার ক্ষমতা যোগায়। এই কারণে, কোনওরকম সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য অনাক্রম্যতা বাড়ানো খুব সহজ হয়ে যায়।

কেবলমাত্র ভিটামিন সি নয়, পেঁয়াজে ফ্লেভোনয়েডগুলিও পর্যাপ্ত পরিমাণে থাকে, এটি ফোলেট বি-9 এবং পাইরিডক্সিন বি-6 এর পাশাপাশি ট্রেস খনিজগুলিতেও সমৃদ্ধ। এগুলির সবকটি বিপাক, লাল রক্ত কোষের উত্পাদন এবং স্নায়ু কার্যক্রমে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এতে পর্যাপ্ত পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা মানব শরীরের জন্য খুবই উপকারী।