শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বর্ষায় দই খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো! জেনে নিন বিস্তারিত

১১:৪১ পিএম, জুলাই ১৭, ২০২১

বর্ষায় দই খাওয়া কি স্বাস্থ্যের পক্ষে ভালো! জেনে নিন বিস্তারিত

দই খাওয়া তো সাধারণত স্বাস্থ্যের জন্য ভালোই এতে শরীর ঠান্ডা থাকে হজম ভালো হয়। কিন্তু অনেকেই আবার বর্ষাকালে দই-সহ অন্যান্য দুগ্ধজাত পণ্য নিয়মিত ব্যবহার এড়াতে বলছেন। বৃষ্টিতে খাবার ও পানীয়তে ব্যাকটেরিয়া থাকতে পারে, যা বর্ষায় উল্লেখযোগ্য পরিমাণে বৃদ্ধি পায়। আর এগুলি খেলে এর থেকে পেটের সমস্যাও হতে পারে। Curd-এ ব্যাকটিরিয়া থাকে, তাই বৃষ্টিতে এটি কম করেই খাওয়া উচিত।

টক দই কিন্তু অত্যন্ত উপকারী একটি খাদ্য। টক দই-এ থাকে Probiotic বা বন্ধু ব্যাকটেরিয়া যা শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। পেটের সমস্যা ও হজমের সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করে। টক দই এ আছে উপকারি ভিটামিন-D । যাকে করোনা মোকাবিলায় অতি গুরুত্বপূর্ণ হিসেবে দেখছেন চিকিৎসকরা।

ভিটামিন-ডি ঠান্ডা লাগার সমস্যা, জ্বর, সর্দিকাশি প্রতিরোধে সাহায্য করে, যেগুলি বর্ষাকালের রোগ বলেই বেশি পরিচিত। আপনি ফলের সঙ্গে মিশিয়েও টক দই খেতে পারেন। যা অত্যন্ত উপাদেয় ও স্বাস্থ্যকর ও বটে। টক দই শুধু পেটের জন্যই ভালো নয়, বর্ষার সময়ে ফ্লু আটকাতেও এর জুড়ি মেলা ভার। পেটের নানা সমস্যা অনেক বেশি দেখা যায় বর্ষাকালে। দই খেলে তা অনেক কমে যায়। তবে, যাদের অ্যাজমা এবং সাইনাসের সমস্যা আছে তাদের দই এড়িয়ে চলাই উচিত।