শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

‘ভিক্ষা করব না’, পেটের দায়ে রাস্তায় কলম বিক্রি! অশীতিপর বৃদ্ধার প্রশংসায় মাতল নেটদুনিয়া

০১:৩৯ পিএম, অক্টোবর ২১, ২০২১

‘ভিক্ষা করব না’, পেটের দায়ে রাস্তায় কলম বিক্রি! অশীতিপর বৃদ্ধার প্রশংসায় মাতল নেটদুনিয়া

পরনে সাদা কাপড়। মুখে একগাল হাসি। হাতে একখানি পিচবোর্ডের বাক্স। সেখানে রাখা কলমের সারি। আর সেই বাক্সের ঢাকনায় লেখা ‘আমি ভিক্ষা করতে চাই না। দয়া করে ১০ টাকা দিয়ে নীল পেন কিনুন।' এরপর শেষে লেখা, ‘ধন্যবাদ। আমার আশীর্বাদ রইল।’ পুণের এমজি রোডের রাস্তায় প্রায় প্রতিদিনই দেখা মেলে অশীতিপর এই বৃদ্ধার। নাম রতন। পেটের দায়ে অশক্ত শরীরে প্রতিদিনই কলম বিক্রি করতে পথে নামেন তিনি। আর এই বৃদ্ধার ছবি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল।

একটু অর্থ রোজগারের আশায় ১০ টাকার নীল পেনের বাক্স নিয়ে সকাল থেকে সন্ধে রাস্তায় ঘুরে বেড়ান তিনি। আগ্রহীদের দেখলে এক গাল হেসে কলম এগিয়ে দে। তবে তা কেনার জন্য কাউকে অনুরোধ বা জোর করেন না। বৃদ্ধার জীবনদর্শন হল, ভিক্ষা নয়, নিজে উপার্জন করেই দিন কাটাতে চান তিনি। আর তাই কলম বিক্রির রাস্তা বেছে নিয়েছেন। বৃদ্ধার এই গুণেই মুগ্ধ হয়েছেন শিখা রাঠি নামে এক মহিলা উদ্যোগপতি। তাঁর মতে, বৃদ্ধার মতো আত্মমর্যাদাবোধসম্পন্ন এমন মানুষই বাস্তবের নায়ক।

সম্প্রতি বৃদ্ধার সঙ্গে নিজের সাক্ষাতের অভিজ্ঞতার নিজের ইনস্টাগ্রামে শেয়ার করেছেন শিখা। সেখানে তিনি লেখেন, ‘আজ আমি বাস্তবের এক নায়ক এবং সত্যিকারের চ্যাম্পিয়নের দেখা পেলাম— রতন। আমার বন্ধু ওঁর কলমের বাক্সটি দেখার পরই একটি কলম কিনেছিল। তবে আমার যেটা সবথেকে ভাল লেগেছে তা হচ্ছে, রতন আরও কলম কেনার জন্য জোর করেননি। বরং তাঁর মুখে ছিল এক অদ্ভুত তৃপ্তির হাসি।’ পাশাপাশি শিখা আরও লেখেন, ‘আমার মনে হয়, এমন মানুষেরই গুণগান করা উচিত। আপনারা যদি কখনও এমজি রোডে যান, দয়া করে রতনের সঙ্গে দেখা করে ওঁর থেকে কলম কিনবেন। এতে ওঁর ভালো লাগার সঙ্গে আপনারও ভালো লাগবে, তা আমি নিশ্চিত।’

https://www.instagram.com/p/CUpoPXPISmm/?utm_medium=copy_link

বৃদ্ধাকে নিয়ে করা শিখার ওই পোস্ট নজর কেড়েছে বহু নেটিজেনের। রতনের এই নির্লোভ, সৎ এবং আত্মমর্যাদাবোধে মুগ্ধও হয়েছেন অধিকাংশ মানুষ। অনেকেই মন্তব্য করেছেন রতনের মতো মানুষই জীবনের আসল অনুপ্রেরণা। ওই পোস্টটিও বহুবার শেয়ার হয়েছে। সঙ্গে উপচে পড়ছে নেটিজেনদের ভালোলাগার প্রকাশ।