বড় সিদ্ধান্ত নির্বাচন কমিশনের! রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরানো হল সুরজিৎ কর পুরকায়স্থকে

বড় সিদ্ধান্ত নির্বাচন কমিশনের! রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরানো হল সুরজিৎ কর পুরকায়স্থকে
বড় সিদ্ধান্ত নির্বাচন কমিশনের! রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরানো হল সুরজিৎ কর পুরকায়স্থকে

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় প্রথম দফার ভোট শুরুর আগেই রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরানো হল সুরজিৎ কর পুরকায়স্থকে, কমিশনের নির্দেশে। নির্দেশিকায় জানান হয়েছে, নির্বাচনপ্রক্রিয়া চলাকালীন তাঁকে সমস্ত দায়িত্ব থেকে অব্যাহতি দেওয়া হল।

বুধবার নির্বাচন কমিশনের নির্দেশে নবান্ন থেকে নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে অপসারণের নির্দেশ দেন মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়। এর সঙ্গে সঙ্গে জানানো হয়েছে, নির্বাচন সংক্রান্ত কোনও কাজের সঙ্গে তিনি আর যুক্ত থাকতে পারবেন না। কমিশনের পক্ষ থেকে এও জানানো হয়েছে যে, এই মুহূর্তে এই পদটির কোনও প্রয়োজন নেই। তাই এই পদে আপাতত অন্য কোনও ব্যক্তিকে আনারও কোনও প্রশ্ন নেই।

উল্লেখ্য, ডিজি, এডিজি আইনশৃঙ্খলার পর, এবার নির্বাচন কমিশনের কোপ পড়ল রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ পুরকায়স্থর উপর। একুশের নির্বাচন উপলক্ষে, বেশ কিছুদিন ধরেই রাজ্যের নিরাপত্তা উপদেষ্টার নিয়োগ থেকে সরব ছিলেন বিরোধীরা। এরপর সম্প্রতি নির্বাচন কমিশনে রাজ্য পুলিশের একাধিক আধিকারিকের বিরুদ্ধে অভিযোগ জানায় রাজ্যের বিরোধী দলগুলি। তাঁদের তালিকায় সুরজিৎ কর পুরকায়স্থও ছিলেন। তাঁদের বক্তব্য ছিল, এঁরা সকলেই রাজ্য সরকারের হয়ে কাজ করেন। তাই এই অফিসারদের যেন রাজ্যের বিধানসভা নির্বাচনের সঙ্গে যুক্ত করা না হয়। তাতে নির্বাচন প্রক্রিয়া প্রভাবিত হতে পারে।

এদিকে নির্বাচন কমিশনের এই সিদ্ধান্তকে ভালো চোখে দেখছে না তৃণমূল কংগ্রেস। তাঁরা কমিশনের এই সিদ্ধান্তের সমালোচনা করেছে। কমিশনের এই সিদ্ধান্ত পক্ষপাতমূলক বলছে তৃণমূল কংগ্রেস। যা একেবারেই কাম্য নয়।

উল্লেখ্য, কলকাতা পুলিশের কমিশনার পদে নিযুক্ত ছিলেন সুরজিৎ কর পুরকায়স্থ। রাজ্য পুলিশের ডিজির দায়িত্বে থাকাকালীন তিনি অবসর গ্রহণ করেন। এরপরই মন্ত্রিসভার সম্মতিক্রমে গঠিত হয় রাজ্য নিরাপত্তা উপদেষ্টার পদ, আর সেই আসনে বসানো হয় সুরজিৎ কর পুরকায়স্থকে। ২০১৮ সালে তাঁকে এই দায়িত্ব দেন মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রসঙ্গত উল্লেখ্য, বাংলায় একুশের নির্বাচন ঘোষণা হওয়ার পর থেকেই রাজ্যের একাধিক শীর্ষ স্তরের পুলিশ আধিকারিকদের বদলির নির্দেশ দিয়ে চলেছে নির্বাচন কমিশন। প্রথমে এডিজি আইন শৃঙ্খলা জ্ঞানবন্ত সিং। তাঁর পরেই রাজ্য পুলিশের ডিজি বীরেন্দ্রকে বদলি করে নির্বাচন কমিশন। আর এবার সরানো হল রাজ্যের নিরাপত্তা উপদেষ্টা সুরজিৎ কর পুরকায়স্থকে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.