করোনাকালে ভোট দেওয়ার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন! কী কী নিয়ম মানতে হবে? জেনে নিন

করোনাকালে ভোট দেওয়ার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন! কী কী নিয়ম মানতে হবে? জেনে নিন / প্রতীকী ছবি
করোনাকালে ভোট দেওয়ার ক্ষেত্রে বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন! কী কী নিয়ম মানতে হবে? জেনে নিন / প্রতীকী ছবি

ফের চোখ রাঙাচ্ছে করোনা। দেশে এসেছে করোনার দ্বিতীয় ঢেউ। টিকাকরণ শুরু হলেও বেশ কয়েকটি রাজ্যে বেড়েই চলেছে করোনা সংক্রমণ। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে বেশ কয়েকটি বিধিনিষেধ জারি করেছে সরকার। এর মধ্যেই আসছে নির্বাচন। ২৭ মার্চ থেকে রাজ্যে শুরু হচ্ছে বিধানসভা নির্বাচন। করোনা পরিস্থিতিতে ভোট কীভাবে হবে, তা নিয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছিল কমিশনের। তবে ইতিমধ্যেই ঘোষণা হয়ে গিয়েছে নির্বাচনের দিনক্ষণ। কিন্তু রাজ্যের একাধিক জায়গা থেকে ফের নতুন করে সংক্রমণের খোঁজ মিলতে শুরু করেছে।

করোনাকালীন পরিস্থিতিতে ভোটপ্রদান নির্বিঘ্নে করতে তাই এবার বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন। মেনে চলতে হবে বেশ কিছু নিয়ম। নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে, করোনা সংক্রমণপ্রবণ এলাকার বাসিন্দারা সন্ধ্যের পর ভোট দেবেন। এছাড়াও রাজ্যের কন্টেইনমেন্ট জোনের বাসিন্দাদেরও সন্ধের পরই ভোট বুথে নিয়ে আসার নির্দেশ দেওয়া হয়েছে। দিনের শেষেই তাঁরা ভোট দিতে পারবেন। প্রসঙ্গত, হাওড়া জেলাতে নতুন করে করোনা সংক্রমণের খবর পাওয়া গিয়েছে। সাঁকরাইল, ডোমজুড় এবং হাওড়া পুরসভার কয়েকটি এলাকায় বেশি বাড়ছে করোনা। খবর পেতেই কমিশন এই নিয়ম জারি করেছে।

 

রাজ্যে ভোটগ্রহনের দিন করোনা নির্দেশিকা মেনেই নেওয়া হবে ভোট। সন্ধের পর যখন বুথে সাধারণ ভোটারদের সংখ্যা কম থাকবে ঠিক সেসময়ই কন্টেইনমেন্ট জোনের ভোটারদের বুথের আনার নির্দেশ দেওয়া হয়েছে৷ কন্টেইনমেন্ট জোনের বাসিন্দাদের ভোট দেওয়ার সময় ভোটকর্মী এবং নিরাপত্তা বাহিনীর জওয়ানদের পিপিই কিট পরে থাকতে হবে। সঙ্গে মানতে হবে সংক্রান্ত সবরকম সাবধানতা। এছাড়াও মাস্ক এবং স্যানিটাইজার এবং গ্লাভস ব্যবহারও আবশ্যিক। সামাজিক দূরত্ব মেনে চলারও পরামর্শ দেওয়া হয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.