বিক্ষিপ্ত অশান্তিতে জেরবার প্রথম দফা! ভোট শেষে কি জানালো কমিশন, রইল বিস্তারিত

বিক্ষিপ্ত অশান্তিতে জেরবার প্রথম দফা! ভোট শেষে কি জানালো কমিশন, রইল বিস্তারিত
বিক্ষিপ্ত অশান্তিতে জেরবার প্রথম দফা! ভোট শেষে কি জানালো কমিশন, রইল বিস্তারিত

বিক্ষিপ্ত কিছু ঘটনা ছাড়া রাজ্যে প্রথম দফায় শান্তিপূর্ন নির্বাচন। শনিবার কলকাতায় মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব একথা জানান। দু একটি বিক্ষিপ্ত ঘটনা ছাড়া বাকি নির্বাচন শান্তিপূর্ন। আগামীকাল বেলা একটা নাগাদ কমিশনিং এর পর চূড়ান্ত ভোট শতাংশের হার জানা যাবে। তবে সূত্রের খবর সন্ধ্যে সাড়ে ছয় টা পর্যন্ত ভোটের হার ৮২ শতাংশ।

এদিন পাঁচ জেলার ৩০ টি বিধানসভা কেন্দ্রে ভোট গ্রহণ হয়। পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া পুরুলিয়া ও ঝাড়গ্রাম ভোট গ্রহণ হয়।ভােটদানের হিসাব ইঙ্গিত দিচ্ছে নির্বাচনে সাধারণ মানুষ উৎসাহের সঙ্গে অংশ নিয়েছেন । বাঁকুড়া জেলায় বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত ভােট পড়েছে ৮০.০৩ শতাংশ । ঝাড়গ্রাম জেলায় ভােট পড়েছে ৮০.৫৫ শতাংশ । পশ্চিম মেদিনীপুরে ভােট পড়েছে ৮০.১৬ শতাংশ । পূর্ব মেদিনীপুরে ৮২.৪২ শতাংশ । পুরুলিয়ায় ভােট পড়েছে ৭৭.১৩ শতাংশ । কেন্দ্র হিসাবে সর্বোচ্চ ভােট পড়েছে বাঁকুড়ার শালতােড়া বিধানসভা কেন্দ্রে । বিকেল সাড়ে ৫ টা পর্যন্ত সেখানে ভােট পড়েছে ৮৫.২৫ শতাংশ ।

প্রথম দফার নির্বাচনে হিংসা ছড়ানোর জন্য মোট ১০ জনকে বিভিন্ন ঘটনার জন্য গ্রেফতার কড়া হয়েছে। অন্যদিকে কমিশন জানায় গতকাল রাতে পোলিং পার্টি যখন যাচ্ছিল মধুপুরের কাছে বাসে আগুন লাগে। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে বাস ড্রাইভার এর বিড়ি থেকে আগুন লাগে। তবে এখনও তদন্ত চলছে। পাশাপাশি মাজনার হাই মাদ্রাসা স্কুলের ঘটনায় কমিশন জানিয়েছে, এই ঘটনায় দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ভি ভি প্যাটের সমস্যা ছিল তা মিটিয়ে দেওয়া হয়েছিল। পরে আবার ওই কেন্দ্রে ভোট গ্রহণ চলে। এখনো পর্যন্ত যা ভোটিং ট্রেন্ড তাতে ৮০ ওপর ভোট পড়বে বলে আশা।

এছাড়া পূর্ব মেদিনীপুরের ছোট তারা অঞ্চলে ১৪৩, ১৪৩এ বুথে ছোট একটি পলিটিকাল পার্টির ওপর আক্রমণের ঘটনায় ৭ জনকে গ্রেফতার করা হয়েছে। কেশিয়ারিতে মঙ্গল সোরেনের মৃত্যুর ঘটনায় তদন্ত চলছে বলে জানিয়েছে কমিশন। মৃতদেহ ময়না তদন্তের জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট এলে ব্যবস্থা নেওয়া হবে। বাঁকুড়ার ছাতনায় ২টি বুথে ও রানী বাঁধে ভোট বয়কট করা হয়। এদিকে, সৌমেন্দু অধিকারীর গাড়ির ওপর আক্রমণ চালানো্র ঘটনায় গাড়ির চালক সামান্য আহত হয়েছে। এই ঘটনায় ৩ জনকে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে কমিশন। পাশাপাশি কোন বুথে পুনরায় নির্বাচন হবে, সেই বিষয়ে স্ক্রুটিনির সিদ্ধান্ত পর জানানো হবে। উল্লেখ্য, পর্যবেক্ষক ও প্রিসাইডিং অফিসার, পোলিং এজেন্টদের উপস্থিতিতে স্ক্রু টিনি হবে রবিবার।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.