মঙ্গলবার, ০৫ জুলাই, ২০২২

হল না শেষ রক্ষা! এজবাস্টনে স্বপ্নভঙ্গ ভারতের, ঐতিহাসিক জয় ছিনিয়ে নিল ইংল্যান্ড

মৌসুমী মোদক

প্রকাশিত: জুলাই ৫, ২০২২, ০৬:৩৫ পিএম | আপডেট: জুলাই ৫, ২০২২, ০৬:৫০ পিএম

হল না শেষ রক্ষা! এজবাস্টনে স্বপ্নভঙ্গ ভারতের, ঐতিহাসিক জয় ছিনিয়ে নিল ইংল্যান্ড
হল না শেষ রক্ষা! এজবাস্টনে স্বপ্নভঙ্গ ভারতের, ঐতিহাসিক জয় ছিনিয়ে নিল ইংল্যান্ড

এগিয়ে থেকেও হল না শেষ রক্ষা। এজবাস্টন টেস্টে (Edgbaston Test) ভারতকে (Team India) হারিয়ে কার্যত ইতিহাস রচনা করে ফেলল ইংল্যান্ড। সাত উইকেটে ভারতকে হারিয়ে দিল বেন স্টোকসের দল৷ সেই সঙ্গে পাঁচ ম্যাচের সিরিজ শেষ হল ২-২ ব্যবধানে ড্র-তে। ম্যাচ শেষে ট্রফি শেয়ার করে নিলেন বেন স্টোকস (Ben Stokes) ও জসপ্রীত বুমরাহ (Jasprit Bumrah)।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে ৩৭৮ রানের টার্গেট দিয়েছিল টিম ইন্ডিয়া। পঞ্চম দিনের খেলা যখন শুরু হয়েছিল, ইংল্যান্ড তখন ৩ উইকেটে ২৫৯ রানে দাঁড়িয়েছিল। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে জো রুট এবং জনি বেয়ারস্টো দুর্দান্ত ব্যাটিং পারফরম্যান্স করেন। শেষ পর্যন্ত রুট ১৪২ রানে এবং বেয়ারস্টো ১১৪ রানে অপরাজিত থেকে মাত্র তিন উইকেট হারিয়েই কাঙ্খিত টার্গেট হাসিল করে নেন।

টেস্ট ক্রিকেটের ইতিহাসে এটাই ইংল্যান্ডের সবথেকে বড় রান তাড়া করে জেতা ম্যাচ। এর আগে ইংল্যান্ড কখনও এত বড় রান তাড়া করে জয়লাভ করেনি। অন্যদিকে এই প্রথমবার ভারতের বিরুদ্ধে ৩৪০ রানের বেশি তাড়া করে জিতল ব্রিটিশ বাহিনী। সৌজন্যে রুট ও বেয়ারস্টো। এদিন টেস্ট কেরিয়ারের ২৮তম শতরান পূর্ণ করলেন রুট। তাঁকে যোগ্য সঙ্গত দিয়ে সেঞ্চুরি হাঁকালেন বেয়ারস্টোও।

চতুর্থ দিনের শেষে ঠিক যেখানে খেলা বন্ধ হয়েছিল, মঙ্গলবার ঠিক সেখান থেকেই খেলা শুরু করেছিলেন রুট-বেয়ারস্টো জুটি। বিস্ফোরক মেজাজে ভারতীয় পেসারদের নিয়ে যেন ছিনিমিনি খেললেন। চার-ছক্কার বন্যার ভরিয়ে দিলেন গোটা স্টেডিয়াম। যে ম্যচ ভারতের জেতার কথা ছিল, সেই ম্যাচই ভারতের হাত থেকে কার্যত বেরিয়ে নিয়ে গেলেন এই দুই ব্রিটিশ ব্যাটার৷

শেষপর্যন্ত ৩১৬ বলে ২৬৯ রানের দুর্দান্ত একটা পার্টনারশিপ গড়ে রান তাড়া করে ইংল্যান্ডের হয়ে ঐতিহাসিক জয় ছিনিয়ে নিলেন রুট-বেয়ারস্টো। ফলে পাঁচ ম্যাচের এই টেস্ট সিরিজও ২-২ ব্যবধানে ড্র হয়ে যায়। আর এই ম্যাচের পর ইংল্যান্ড দল এবং কোচ ব্রেন্ডন ম্যাককালামের প্রশংসায় পঞ্চমুখ গোটা ক্রিকেটমহল। ইংল্যান্ড যেন দেখিয়ে দিল, টেস্ট ক্রিকেটের আসল ব্র‍্যান্ড কাকে বলে!