ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা! মৃদু কম্পন শহর কলকাতাতেও

ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা! মৃদু কম্পন শহর কলকাতাতেও
ভূমিকম্পে কেঁপে উঠল উত্তরবঙ্গের বিস্তীর্ণ এলাকা! মৃদু কম্পন শহর কলকাতাতেও / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ বাংলায় একুশের বিধানসভা নির্বাচনের আবহে আজ গোটা উত্তরবঙ্গ আচমকাই ভূমিকম্পে কেঁপে উঠল। আজ রাত ৮ টা ৫০ নাগাদ ভূমিকম্পে কেঁপে ওঠে শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহার-সহ গোটা উত্তরবঙ্গ। উত্তরবঙ্গের পাশাপাশি বিহার ও অসমের কোনও কোনও অঞ্চলেও কম্পন অনুভূত হয়েছে বলে জানা গিয়েছে।

ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজির দেওয়া তথ্য অনুযায়ী ভূমিকম্পের উৎসস্থল ছিল সিকিমের রাজধানী গ্যাংটক থেকে ২৫ কিলোমিটার দূরে ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার গভীরে।

কম্পনের মাত্রা ছিল রিখটার স্কেলে ছিল ৬.১। কয়েক সেকেন্ড এই কম্পন স্থায়ী হয়। জানা যাচ্ছে যে, শিলিগুড়ি, ময়নাগুড়ি, কোচবিহার ছাড়াও কম্পন অনুভব হয়েছে দুই দিনাজপুর ও মালদহ থেকেও। রায়গঞ্জ, মুর্শিদাবাদ থেকেও কম্পনের খবর আসছে। আজ গোটা উত্তরবঙ্গ জুড়ে আজকের ভূমিকম্পের প্রভাব পড়েছে। কম্পনের মৃদু প্রভাব পড়েছে কলকাতাতেও। সল্টলেকের সেক্টর ফাইভেও কম্পন অনুভূত হয়েছে। জলপাইগুড়ি সদর হাসপাতালের মাদার আন্ড চাইল্ড হাবে কম্পনের ফলে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আজকের ভূমিকম্পের ফলে আতঙ্কিত হয়ে পড়েন সমতল থেকে পাহাড়ের বাসিন্দারাও। আতঙ্কে মানুষজন রাস্তায় বেরিয়ে আসেন। এখনও কোনও ক্ষয়ক্ষতির খবর নেই। পাশাপাশি প্রাণহানিও ঘটেনি বলেই জানা যাচ্ছে।

এদিকে নির্বাচনী প্রচারে এই মুহূর্তে শিলিগুড়িতে রয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ভূমিকম্পের খবর পেয়েই রাজ্যপাল ফোনে যোগাযোগ করেন তাঁর সঙ্গে। তিনি টুইট করে সেকথা জানিয়েওছেন।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.