শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

ভয়াবহ জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল বিমানবন্দর! মৃত অন্তত ১৩, আহত অনেকেই

০৯:১৪ পিএম, আগস্ট ২৬, ২০২১

ভয়াবহ জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল বিমানবন্দর! মৃত অন্তত ১৩, আহত অনেকেই

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ যে ভয় ছিল, সেটাই বাস্তবে ঘটল। শেষপর্যন্ত কাবুল বিমানবন্দরে হামলা চালানোর ঘটনা ঘটল। ভয়াবহ জোড়া বিস্ফোরণে কেঁপে উঠল কাবুল বিমানবন্দর। এই বিস্ফোরণের ঘটনায় কমপক্ষে ১৩ জনের মৃত্যু হয়েছে বলে সূত্রের খবর। মৃতদের মধ্যে এক শিশুও রয়েছে। মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। আহত অন্তত ৫০। আহতদের দ্রুত উদ্ধার করে হাসপাতালে নিয়ে যাওয়ার কাজ চলছে।

স্থানীয় সূত্রে খবর, হামলার চালানোর নেপথ্যে দুই ব্যক্তি ছিল। বিধ্বংসী বিস্ফোরণে একজন নিজেই আত্মঘাতী হয়, আরেকজন এলোপাথারি গুলি চালাতে থাকে। এই মুহূর্তে কাউকে বিমানবন্দরের আশেপাশে ঘেঁষতে মানা করা হয়েছে। গত কয়েকদিন ধরে আমেরিকা, ব্রিটেন-সহ আরও একাধিক দেশ যে উদ্ধারকার্য চালাচ্ছে, তাতে বাধা দিতেই এই নাশকতার ছক তালিবান কষেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

৩১ আগস্টই শেষ দিন। এরপর আফগানিস্তানে আটকে থাকাদের আর ফেরানো যাবে না বলেই হুঁশিয়ারি দিয়েছে তালিবান। তাই প্রতিটি দেশই তাঁদের নাগরিকদের সে দেশ থেকে উদ্ধারের কাজে গতি বাড়িয়েছে। কাবুল বিমানবন্দর এই মুহূর্তে মার্কিন সেনার দখলে। কাবুল দখলের পর থেকেই হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা এবং এয়ার ট্রাফিক কন্ট্রোল সামলাচ্ছে মার্কিন বাহিনী।

মার্কিন সেনাবাহিনী সূত্রের খবর, কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরের পূর্ব গেটের সামনে ঘটে বিস্ফোরণ। প্রাথমিকভাবে মনে করা হচ্ছে এটি আত্মঘাতী বিস্ফোরণ। বিস্ফোরণের কথা স্বীকার করা হয়েছে পেন্টাগনের পক্ষ থেকেও। পেন্টাগনের মুখপাত্র জন কিরবি একটি টুইট করে জানিয়েছেন, “কাবুল বিমানবন্দরের বাইরে একটি বিস্ফোরণের তথ্য আমরা নিশ্চিত করতে পারছি। এই মুহূর্তে হতাহতের সংখ্যা স্পষ্ট নয়। বিস্তারিত তথ্য পাওয়া গেলে পরে জানানো হবে।”

https://twitter.com/PentagonPresSec/status/1430888975917453313

যদিও বিস্ফোরণের তীব্রতা কতটা ছিল তা এখনও পরিষ্কার নয়। বিমানবন্দরের বাইরে এই মুহূর্তে জঙ্গিদের সঙ্গে মার্কিন সেনার গুলির লড়াই চলছে বলে খবর। শেষ পাওয়া খবরে জানা গিয়েছে যে, সংঘর্ষে তিন মার্কিন সেনা আহত হয়েছেন। আবার এই বিস্ফোরণের ঘটনার আগে নাগরিকদের ফিরিয়ে আনতে কাবুল বিমানবন্দরে যাওয়া ইটালির বিমান লক্ষ্য করে গুলি চালায় তালিবান জঙ্গিরা। প্রথম বিস্ফোরণের ভয়াবহতা কাটার কয়েক মিনিটের মধ্যেই আরেকটি বিস্ফোরণের ঘটনা ঘটে বলে খবর। অন্যদিকে, এই বিস্ফোরণের ঘটনার পরই জরুরি বৈঠকে বসেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

https://twitter.com/ElectionWiz/status/1430895912318951425

প্রসঙ্গত উল্লেখ্য, এক সপ্তাহের বেশি হল, তালিবান জঙ্গিরা আফগানিস্তানের রাজধানী কাবুল দখল করেছে। আর কাবুল তালিবানদের দখলে যাওয়ার পর থেকেই, দেশ ছেড়ে দ্রুত পালিয়ে যাচ্ছেন মার্কিন ও অন্যান্য দেশের নাগরিকরা। আর এর জন্য একমাত্র পথ কাবুল বিমানবন্দর। তবে, আমেরিকার নিয়ন্ত্রণে থাকা হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হামলার ছক তৈরি করছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (খোরাসান) বলে জানিয়েছিল পেন্টাগন। এবার সেই হামলার ঘটনাই ঘটল।