শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

করোনা কালে কী করবেন, কী করবেন না? ছড়াচ্ছে ICMR-এর ভুয়ো নির্দেশিকা! জানুন আসল সত্য

০১:১৪ পিএম, মে ৭, ২০২১

করোনা কালে কী করবেন, কী করবেন না? ছড়াচ্ছে ICMR-এর ভুয়ো নির্দেশিকা! জানুন আসল সত্য

করোনার দাপটে কার্যত দিশেহারা এখন গোটা দেশ। দিনে দিনে বাড়ছে সংক্রমণের হার। মোকাবিলায় নানা কোভিড বিধি জারি করেছে স্বাস্থ্য মন্ত্রক। পাশাপাশি সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে আইসিএমআর (ICMR)-এর একটি গাইডলাইন। করোনা কালে যা মেনে চলা নাকি আবশ্যক!

কী রয়েছে সেই গাইডলাইনে? ওই নির্দেশিকায় করোনা সংক্রান্ত প্রায় ২১টি বিধিনিষেধ জানানো হয়েছে। এই পরিস্থিতিতে কী, কী করবেন এবং কী, কী করবেন না সেগুলির বিস্তারিত বিবরণ দেওয়া রয়েছে। নির্দেশিকায় ২ বছরের জন্য বিদেশ যাত্রা স্থগিত রাখার পাশাপাশি এক বছরের জন্য বাইরের খাবার খাওয়ার ওপরও জারি হয়েছে নিষেধাজ্ঞা। পাশাপাশি আরও বিভিন্ন বিষয়ে জারি রয়েছে বিধিনিষেধ।

উদাহরণ স্বরূপ, 'আপাতত দু'বছরের জন্য বিদেশ যাওয়া স্থগিত করুন', 'বাইরের খাবার খাবেন না', 'আপাতত এক বছর, জুতো পরে বাড়িতে ঢুকবেন না', 'বেল্ট, ঘড়ি ইত্যাদিও বর্জন করুন', 'সর্দি, কাশি হওয়া মানুষের থেকে দূরে থাকুন' ইত্যাদি বিভিন্ন বিধি নিষেধ জারি করা হয়েছে ওই নির্দেশিকায়। করোনা আবহে আগামী এক বছর পর্যন্ত এই নিয়মগুলি মেনে চলতেই হবে সাধারণ মানুষকে, এমনটাও বলা রয়েছে নির্দেশিকায়।

সম্প্রতি সোশ্যাল মিডিয়াতে বেশ ভাইরাল হয়ে উঠেছে এই নির্দেশিকাই। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এদিক সেদিক। তা দেখে কার্যত বাড়ছে আতঙ্কও। তবে ভাইরাল হওয়া এই নির্দেশিকা কি আদৌ সত্য? আদৌ কি ICMR-এর তরফে জারি করা হয়েছে এরকম নিষেধাজ্ঞা? জানা গিয়েছে এই নির্দেশিকা নাকি একেবারেই ভুয়ো। আইসিএমআর স্পষ্ট জানিয়েছে, নির্দেশিকাটি সম্পূর্ণ ভিত্তিহীন। তাদের তরফে জনসাধারণের উদ্দেশ্যে এমন কোনও বিধিনিষেধই জারি করা হয়নি।

[embed]https://twitter.com/ICMRDELHI/status/1390339485276147712?s=20[/embed]

সংস্থার তরফে শুক্রবার টুইটের মাধ্যমে একটি বিবৃতি দিয়ে সতর্ক করা হয়েছে বিষয়টি। ভুয়ো নির্দেশিকাটি তুলে ধরে ICMR জানিয়েছে, 'একটি ভুয়ো নির্দেশিকা সোশ্যাল মিডিয়ায় ঘুরে বেড়াচ্ছে। তবে ICMR এমন কোনও নির্দেশিকা জারি করেনি। এটি সম্পূর্ণ ভুয়ো এবং ভিত্তিহীন।' তাই এবার থেকে সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া যে কোনও নির্দেশিকা বা বিধিনিষেধ মেনে চলার আগে ভালো করে যাচাই করে নিন। নাহলে অচিরেই সমস্যায় পড়তে পারেন আপনিও!