আদৌ কি বাতিল হতে চলেছে ১০০ টাকার পুরনো নোট? জানুন আসল সত্য…

আদৌ কি বাতিল হতে চলেছে ১০০ টাকার পুরনো নোট? জানুন আসল সত্য... / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি
আদৌ কি বাতিল হতে চলেছে ১০০ টাকার পুরনো নোট? জানুন আসল সত্য... / ছবি সৌজন্যেঃ ফাইল ছবি

২০১৬ সালের ৮ নভেম্বর। সারা দেশজুড়ে জারি হল নোটবন্দীর নিয়ম। রাতারাতি বাতিল হয়ে গেল ১০০০ ও ৫০০ টাকার সমস্ত পুরনো নোট। তার পরিবর্তে বাজারে এল নতুন ৫০০ ও ২ হাজার টাকার নোট। দেশ জুড়ে এক টালামাটাল পরিস্থিতির সৃষ্টি হল। মধ্যবিত্ত থেকে প্রভাবশালী-ব্যবসায়ী সকলের মাথায় হাত পড়ল সকলেরই। ব্যাঙ্কের বাইরের লম্বা লাইনের চিত্রটাও অজানা নয়।

এবার হঠাৎ করেই ফের সেই স্মৃতিই যেন ফিরে আসতে চলেছিল। কারণ, পুরনো ৫,১০ ও ১০০ টাকার নোট বাতিল নিয়ে জল্পনা উঠেছিল তুঙ্গে। তবে সব সংশয় কাটিয়ে দিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(RBI)। সম্প্রতি দেশের শীর্ষ ব্যাঙ্ক টুইট করে জানায়, বাতিল হচ্ছে না পুরনো ৫, ১০ ও ১০০ টাকার নোট। এবং পুরনো নোটগুলি বাতিল করার কোনও পরিকল্পনাও এই মুহূর্তে নেই।

বেশ কিছুদিন ধরেই সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট তুমুল ভাইরাল হয়। ২০২১ সালের মার্চ মাসের পর থেকেই বাতিল হবে পুরনো পাঁচ,দশ, একশো টাকার নোট। পোস্টটির মূল বক্তব্য ছিল এটাই। এর আগে ২০১৮ সালে নতুন ১০, ৫০ ও ২০০ টাকার নোটের পর, ২০১৯ সালে নতুন ১০০ টাকার নোটও বাজারে আসে। সে কারণেই পুরনো ১০০-র নোটগুলি বাতিলের প্রসঙ্গটি আরও জোরালো হয়ে উঠছিল।

তবে এরপরই সরকারি প্রেস ইনফোরমেশন ব্যুরোর ফ্যাক্ট চেক টিম জানায়, RBI-এর নামে সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়া পোস্টটির বক্তব্য সম্পূর্ণই মিথ্যে। তারপরও কিছু মানুষের সন্দেহ কাটেনি। অবশেষে RBI-এর সাম্প্রতিক টুইটই সব সংশয় কাটিয়ে দিল। জানাল, নোট বাতিলের কথা খবরটি পুরোটাই ভুয়ো।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.