শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আজই কি সমাপ্তি ঘটবে কৃষক আন্দোলনের? কেন্দ্রের প্রতিশ্রুতি নিয়ে বৈঠকের সম্ভবনা ৫ কৃষক প্রতিনিধির

১০:০৮ এএম, ডিসেম্বর ৮, ২০২১

আজই কি সমাপ্তি ঘটবে কৃষক আন্দোলনের? কেন্দ্রের প্রতিশ্রুতি নিয়ে বৈঠকের সম্ভবনা ৫ কৃষক প্রতিনিধির

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ তাহলে কি সমাপ্ত হতে চলেছে দীর্ঘ কয়েক মাস ধরে চলা কৃষক আন্দোলনের। সূত্রের খবর, বুধবার সকালেই আন্দোলনকারী কৃষকদের ৫ সদস্যের প্যালেন বৈঠকে বসতে পারে।  আজকের বৈঠকেই আন্দোলনের ভবিষ্যত নিয়েও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে।

উল্লেখ্য, গতকালই জানা গিয়েছিল, কৃষকদের অধিকাংশ দাবিই সরকার মেনে নেওয়ায় ধীরে ধীরে আন্দোলনের পথ থেকে সরে আসতে রাজি হচ্ছেন কৃষক নেতারা। কৃষক সংগঠনগুলির কাছে পাঠানো চিঠিতে কেন্দ্রের মোদী সরকার জানিয়েছে, ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে একটি কমিটি গঠন করা হবে। এর পাশাপাশি সমস্ত পুলিশি মামলাগুলিও প্রত্যাহার করার প্রতিশ্রুতি দিয়েছে কেন্দ্র। এমনটাই সূত্রের খবর।

কেন্দ্রের তরফে ফসলের ন্যূনতম সহায়ক মূল্যের গ্যারান্টি থেকে শুরু করে একাধিক দাবি পূরণের লিখিত প্রতিশ্রুতি দেওয়ার পরই সংযুক্ত কিসান মোর্চা জানায় যে, বুধবার তারা ফের কেন্দ্রের সঙ্গে দেখা করবে। সরকারের তরফে যে প্রতিশ্রুতি দেওয়া হয়েছে, তা নিয়ে বেশ কিছু জায়গায় তাঁদের সংশয় রয়েছে, সেগুলি দূর করতেই আবারও এই সাক্ষাতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আন্দোলনকারী কৃষক সংগঠনের পক্ষ থেকে কেন্দ্রের সঙ্গে দুপুর দুটোয় সাক্ষাতের কথা বলা হয়েছে। তবে, তার আগেই সকাল সাড়ে ১০টায় কৃষক সংগঠনের প্রতিনিধিরা দেখা করার সিদ্ধান্ত নিয়েছেন।  জানা গিয়েছে, কৃষক সংগঠনের ৫ সদস্য নিজেদের মধ্যে জরুরি বৈঠকে আন্দোলনের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করবেন।

আইন প্রত্যাহারের ঘোষণার সময়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও পরবর্তী সময়ে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দের সিং তোমার জানিয়েছিলেন, কৃষকদের ফসলের ন্যূনতম সহায়ক মূল্য নিয়ে যে একাধিক প্রশ্ন, সংশয় রয়েছে, তা দূর করতে একটি কমিটি গঠন করা হবে। এই কমিটিতে কেন্দ্রের প্রতিনিধি ছাড়াও কৃষি বিজ্ঞানী, গবেষক ও কৃষকদের প্রতিনিধিরা থাকবে।

গতকালই কৃষক নেতা রাকেশ টিকাইত বলেন, ‘সরকারের লিখিত প্রস্তাবনায় বলা হয়েছে, কেন্দ্র আমাদের দাবি মেনে নেবে এবং আমরা যেন আন্দোলন শেষ করি। কিন্তু কেন্দ্রের প্রস্তাবনা এখনও স্পষ্ট নয়। আমাদের বেশ কিছু প্রশ্ন রয়েছে, যা নিয়ে আমরা আলোচনা করতে চাই। আপাতত আন্দোলন বন্ধ হচ্ছে না।’

এদিকে, কৃষক সংগঠন সংযুক্ত কিসান মোর্চার তরফে জানানো হয়েছে, আন্দোলন চলাকালীন মৃত কৃষকদের পঞ্জাব সরকারের মডেল অনুসরণ করেই ক্ষতিপূরণ দিতে হবে। কৃষকেরা তাদের মতামত কেন্দ্রকে জানাবে এবং তার পরের দিনের মধ্যেই কেন্দ্রের কাছ থেকে জবাব আশা করা হচ্ছে। কেন্দ্রের তৈরি  এমএসপি কমিটিতেও সরকারের প্রতিনিধিদের নিয়ে কৃষক সংগঠনের বেশ কিছু অভিযোগ রয়েছে বলে জানানো হয়েছে। আজকের বৈঠকে সেই বিষয়টিও উত্থাপিত হবে।