শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে করা আপত্তিকর মন্তব্যে বিপাকে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে! এফআইআর দায়ের

০১:০৬ পিএম, আগস্ট ২৪, ২০২১

মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে করা আপত্তিকর মন্তব্যে বিপাকে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে! এফআইআর দায়ের

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে বিরূপ ও আপত্তিকর মন্তব্য করায় এবারে বিপাকে পড়লেন কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানে। তাঁর বিরুদ্ধে এফআইআর দায়ের করল মহারাষ্ট্র পুলিশ। সোমবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীকে চড় মারার মন্তব্যকে কেন্দ্র করে সেখানকার রাজনীতি উত্তপ্ত হয়ে ওঠে। দেশের স্বাধীনতার বিষয়ে অজ্ঞ বলেন মন্তব্যের পাশাপাশি মুখ্যমন্ত্রীকে চড় মারার মতো বিতর্কিত মন্তব্য করেছিলেন, মোদী সরকারের এই মন্ত্রী। এই আপত্তিকর মন্তব্যের জন্য রানের তীব্র সমালোচনা করেছে শিবসেনা। এর প্রতিবাদে শিবসেনা মুম্বই-সহ মহারাষ্ট্রের বিভিন্ন জায়গায় মোদী সরকারের এই মন্ত্রীর বিরুদ্ধে পোস্টারও দেওয়া হয়।

উল্লেখ্য, বছর পাঁচেক আগে চেম্বুরে একটি মুরগির দোকান ছিল নারায়ণ রানের। পোস্টারে সেই কথা উল্লেখ করে, তাঁকে ‘মুরগি চোর’ বলেও কটাক্ষ করা হয় শিবসেনার তরফে। এখানেই শেষ নয়, রানে মানসিক ভারসাম্য হারিয়েছেন বলেও কটাক্ষ করেছেন শিবসেনা সাংসদ বিনায়ক রাউত।

ঘটনার সূত্রপাত সোমবার। সোমবার রায়গড়ে বিজেপির জন আশীর্বাদ যাত্রায় এই বিতর্কিত মন্তব্য করেন নারায়ণ রানে। তিনি বলেন, ‘মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানেন না, কোন বছর ভারত স্বাধীনতা পেয়েছিল। এটা লজ্জার বিষয়। ১৫ অগাস্ট ভাষণ দেওয়ার সময় তিনি অন্যদের জিজ্ঞাসা করেন, এবার স্বাধীনতার কত বছর। আমি যদি সেখানে থাকতাম, তাহলে তাঁকে কষিয়ে চড় মারতাম।’ তিনি বক্তৃতার সময় স্বাধীনতার বছর জিজ্ঞাসা করতে পিছনের দিকে ঝুঁকেছিলেন বলেও মন্তব্য করেছিলেন কেন্দ্রীয় মন্ত্রী। উল্লেখ্য, রাজনৈতিক জীবনের শুরুতে নারায়ণ রানে বাল ঠাকরের সঙ্গে ছিলেন।

এরপরই মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে সম্পর্কে আপত্তিকর মন্তব্য করার অভিযোগে কেন্দ্রীয় মন্ত্রী নারায়ণ রানের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়। মহারাষ্ট্রের পুনের চতুরশ্রীঙ্গি থানায় রানের বিরুদ্ধে এফআইআর করা হয়েছে। এই কেন্দ্রীয় মন্ত্রীর বিরুদ্ধে অভিযোগ দায়ের করে যুব সেনা। এক সর্বভারতীয় সংবাদসংস্থা সূত্রে খবর, রানের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ ও ৫০৫ ধারায় মামলা দায়ের করা হয়েছে।

মহারাষ্ট্রের নাসিকেও সাইবার ক্রাইম বিভাগে শিবসেনার অভিযোগের ভিত্তিতে নারায়ণ রানের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। রানেকে গ্রেফতারের নির্দেশ দিয়েছেন পুলিশ কমিশনার দীপক পাণ্ডে। কেন্দ্রীয় মন্ত্রীকে গ্রেফতার করার জন্য ডিসিপি সঞ্জয় বারকুণ্ডের নেতৃত্বে একটি দল গঠন করা হয়েছে বলে জানা গিয়েছে।

এদিকে এফআইআর দায়েরের পরেই জল্পনা ছড়ায় যে, কেন্দ্রীয় মন্ত্রীকে গ্রেফতার করা হতে পারে। কেননা নাসিক পুলিশ তাঁকে গ্রেফতারের নির্দেশ জারি করেছে। তবে, নিয়ম অনুযায়ী কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যসভার সদস্য হওয়ায় তাঁকে গ্রেফতারের আগে, তা জানাতে হবে উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যানকে। তবে, কোনও কোনও সূত্র থেকে দাবি করা হচ্ছে যে, কোঙ্কন এলাকার চিপলাং-এ মন্ত্রীর বাড়ির উদ্দেশে রওনা হয়েছে নাসিক পুলিশের একটি দল।

অন্যদিকে, রাজ্য পুলিশের পক্ষ থেকে এই প্রসঙ্গে কিছু বলা না হলেও, এনসিপি নেতা তথা রাজ্যের ক্যাবিনেটমন্ত্রী নবাব নায়েক বলেছেন, কেউ আইনের উর্ধ্বে নন, ব্যবস্থা নেওয়া হবে।