অতিরিক্ত খরচে রাশ টানতে রেশন নিয়ে বিশেষ ভাবনা খাদ্য দফতরের

অতিরিক্ত খরচে রাশ টানতে রেশন নিয়ে বিশেষ ভাবনা খাদ্য দফতরের
অতিরিক্ত খরচে রাশ টানতে রেশন নিয়ে বিশেষ ভাবনা খাদ্য দফতরের

দেখা গিয়েছে, মৃত মানুষদের নামেও তোলা হচ্ছে রেশন। আর এতে অতিরিক্ত ৫০০ কোটি টাকা খরচ হচ্ছে সরকারের। তাই এবার এই খরচ বাঁচাতে উঠে পরে লেগেছে রাজ্যের খাদ্য দফতর। নবান্ন সূত্রে খবর, মৃত ব্যক্তিদের নাম বাদ দিয়ে রেশন উপভোক্তাদের প্রকৃত তালিকা তৈরি করতে বলা হয়েছে।

খাদ্য দফতর সূত্রে খবর, রাজ্যে রেশন কার্ড সারেন্ডার করার সংখ্যা অত্যন্ত নগণ্য। ‘দুয়ারে সরকার’ ক্যাম্পের পর রাজ্যের রেশন গ্রহীতাদের সংখ্যা বেড়ে প্রায় ১০ লক্ষ ৬০ হাজার হতে পারে। এই পরিসংখ্যানেই নড়েচড়ে বসেছে রাজ্য সরকার। দেখা গিয়েছে, রাজ্যে আগেই চালু ছিল ১০ লক্ষ ৪০ হাজার রেশন কার্ড। প্রতিবছর রেশন বাবদ রাজ্য সরকারের ভাঁড়ার থেকে খরচ হয় সাড়ে ৪ হাজার কোটি টাকা। তাই খরচে রাশ টানতে নড়ে চড়ে বসেছে খাদ্য দফতর।

সম্প্রতি এক উচ্চ পর্যায়ের বৈঠকে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদী জানিয়েছেন, প্রতি মাসে জন্ম-মৃত্যুর তথ্য সংগ্রহ করে দফতরের আধিকারিকদের মৃতের তালিকা পাঠাতে হবে রাজ্য সরকারের কাছে। এছাড়াও সমব্যথী প্রকল্পের উপভোক্তাদের তালিকা জমা দিতে হবে। রাজ্যের তরফে ‘দুয়ারে রেশন’ প্রক্রিয়া চালু করতে গিয়ে পরিবারের সদস্য মারা গেলেও তাঁর নামের কার্ড জমা না করার যে তথ্য উঠে এসেছে তাতেই এবার কড়া পদক্ষেপ নিল রাজ্যের খাদ্য দফতর।