ফের রাজ্যে বৃষ্টির সম্ভবনা, কী বলছে আবহাওয়া দফতর? রইল বিস্তারিত

ফের রাজ্যে বৃষ্টির সম্ভবনা, কী বলছে আবহাওয়া দফতর? রইল বিস্তারিত
ফের রাজ্যে বৃষ্টির সম্ভবনা, কী বলছে আবহাওয়া দফতর? রইল বিস্তারিত / প্রতীকী ছবি

বংনিউজ২৪x৭ডিজিটাল ডেস্কঃ রাজ্যজুড়ে বৃষ্টির সম্ভবনা, আগামী কয়েকদিন ধরেই চলবে বৃষ্টি। এমনটাই জানালো আবহাওয়া দফতর। আবহাওয়া দফতর জানিয়েছে, উত্তরে আকাশ মেঘলা থাকবে, সেই সঙ্গে রয়েছে বৃষ্টির সম্ভবনাও। একই পরিস্থিতি বজায় থাকবে দক্ষিণেও। দক্ষিণে আংশিক মেঘলা আকাশ ও হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা রয়েছে। এদিকে আকাশ মেঘলা থাকায় দিনের তাপমাত্রা বাড়বে না। পাশাপাশি বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় অস্বস্তিও বজায় থাকবে।

আজ অর্থাৎ বৃহস্পতিবার কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বিকেলে বা সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভবনাও রয়েছে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৫ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি বেশি। অন্যদিকে গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩১.৬ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নীচে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ছিল ৬০ থেকে ৯৩ শতাংশ। গতকাল সন্ধে রাতের পর দু-এক জায়গায় সামান্য ছিটেফোঁটা বৃষ্টি হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুর, হাওড়া, নদিয়া, মুর্শিদাবাদ-সহ দক্ষিণবঙ্গের বেশকিছু জেলায় হালকা বৃষ্টি হয়েছে, কোথাও আবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও হয়েছে। অন্যদিকে আগামী শনিবার দক্ষিণবঙ্গের হালকা বৃষ্টির সম্ভাবনাও রয়েছে বলে আবহাওয়া দফতর সূত্রের খবর। পাশাপাশি বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুর, বর্ধমান, বীরভূম-সহ ঝাড়খন্ড, বিহার সংলগ্ন জেলাগুলিতে।

অন্যদিকে, উত্তরবঙ্গের জেলাগুলিতে আগামী তিন থেকে চার দিন বৃষ্টির সম্ভবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। তবে, পার্বত্য এলাকাতেই বৃষ্টির সম্ভবনা বেশি। জানা গিয়েছে, বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ার এবং সামান্য পরিমাণ বৃষ্টি হবে উত্তর দিনাজপুরেও।

আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ঝাড়খণ্ডের উপর রয়েছে ঘূর্ণাবর্ত। বৃহস্পতিবার ও শনিবার পরপর দুটি পশ্চিমী ঝঞ্ঝা ঢুকছে উত্তর-পশ্চিম ভারতে। এই পশ্চিমী ঝঞ্ঝার সঙ্গে রয়েছে একটি অক্ষরেখা। সাগর থেকে প্রচুর জলীয় বাষ্পও ঢুকছে রাজ্যে। এই দুয়ের সংঘাতে এবং এর জেরে রাজ্যজুড়ে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবার কোথাও কোথাও বজ্রবিদ্যুৎ-সহ বিক্ষিপ্ত বৃষ্টি ও শিলাবৃষ্টিও হতে পারে। কোথাও কোথাও ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানা গিয়েছে।

উল্লেখ্য, আগামী ৪৮ ঘণ্টায় জম্মু-কাশ্মীর, লাদাখ, মোজাফফরাবাদে তুষারপাত এবং পশ্চিম ভারতের রাজ্যগুলি যেমন- পঞ্জাব, হরিয়ানা, চন্ডীগড়, দিল্লি ও উত্তরপ্রদেশের কিছু কিছু অংশে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানা গিয়েছে। পাশাপাশি মধ্যপ্রদেশ, ছত্তিশগড়, বিহার, ঝাড়খন্ড প্রভৃতি রাজ্যে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে।

আপনাদের মতামত জানাতে কমেন্ট করুন.