শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

প্রয়াত উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং! শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

০১:২২ পিএম, আগস্ট ২২, ২০২১

প্রয়াত উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং! শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ প্রয়াত হলেন, বর্ষীয়ান এবং অভিজ্ঞ রাজনীতিবিদ তথা উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিং। দীর্ঘ সময় ধরে অসুস্থ থাকার পর, শনিবার সন্ধ্যায় তাঁর জীবনাবসান হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। এদিকে উত্তরপ্রদেশ সরকার কল্যাণ সিংয়ের প্রয়াণে তিন দিনের রাষ্ট্রীয় শোক ঘোষণা করেছে।

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা রাম মন্দির আন্দোলনের অন্যতম নেতা কল্যাণ সিং-এর প্রয়াণে রাজনৈতিক মহলে শোকের ছায়া। কল্যাণ সিং আজীবন বিজেপির একনিষ্ঠ সদস্য ছিলেন। অযোধ্যায় বাবরি মসজিদ ধ্বংস হওয়ার সময় তিনিই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দায়িত্বে ছিলেন। হিন্দুত্ববাদী জাতীয়তাবাদের পোস্টার বয় হিসেবে পরিচিত ছিলেন তিনি রাজনৈতিক মহলে।

স্কুলজীবন থেকেই কল্যাণ সিং আরএসএস-এর সদস্য ছিলেন। ১৯৬৭ সালে প্রথমবার তিনি উত্তরপ্রদেশের বিধায়ক নির্বাচিত হন। জনসংঘ এবং বিজেপির টিকিটে উত্তরপ্রদেশের আতরাউলি থেকে মোট ১০ বার বিধায়ক হয়েছেন তিনি। ১৯৯১ সালে প্রথম তাঁর নেতৃত্বেই উত্তরপ্রদেশের সরকার গড়ে বিজেপি। ১৯৯২ সালে বাবরি মসজিদ ধ্বংসের সময় তিনিই উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। ভারতে হিন্দুত্ববাদী রাজনীতির অন্যতম পুরোধা বলা হয় কল্যাণ সিংকে। উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী কল্যাণ সিংকে শেষশ্রদ্ধা জানাতে লখনউতে যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রয়াত বিজেপি নেতার বাসভবনে গিয়ে, তাঁকে শেষশ্রদ্ধা জানান প্রধানমন্ত্রী।

কল্যাণ সিং-এর প্রয়াণে পরপর তিনটি টুইট করেন প্রধানমন্ত্রী। টুইটে তিনি কল্যাণ সিং-এর স্মৃতিচারণা করেন। তিনি টুইটে লেখেন, ‘কল্যাণ সিংজির প্রয়াণে আমি স্তব্ধ। উত্তরপ্রদেশের উন্নয়নে তাঁর যোগদান অতুলনীয়। সমাজের প্রান্তিক শ্রেণির কোটি কোটি মানুষের কন্ঠস্বর হয়ে উঠেছিলেন কল্যাণ সিংজি। ভারতীয় রাজনীতিতে তাঁর অবদান যুগের পর যুগ মনে রাখা হবে।’ দেশের সংস্কৃতিকে নতুন রূপে তুলে ধরার জন্য পরের কয়েক প্রজন্ম প্রয়াত কল্যাণ সিং-এর কাছে ঋণী থাকবে বলেও ব্যক্ত করেন প্রধানমন্ত্রী। ভারতীয় কৃষ্টি এবং সংস্কৃতির প্রতি তাঁর গভীর টানের কথাও ব্যক্ত করেন নরেন্দ্র মোদী।

https://twitter.com/narendramodi/status/1429120682160394241 https://twitter.com/narendramodi/status/1429120802553692164 https://twitter.com/narendramodi/status/1429120884795613184 https://twitter.com/ANI/status/1429327540263419909

মোদি ছাড়াও কল্যাণ সিং-এর প্রয়াণে শোকপ্রকাশ করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও শোকপ্রকাশ করেছেন। জানা গিয়েছে, বিকালে বুলন্দশহরে পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। আগামিকাল রাজ্যজুড়ে ছুটি ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। সেই সঙ্গে তিনদিনের রাষ্ট্রীয় শোকও ঘোষণা করেছেন তিনি।

https://twitter.com/ANINewsUP/status/1429141099054977024

দীর্ঘ রাজনৈতিক জীবনে, প্রয়াত কল্যাণ সিং দুবার মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। দুবার সাংসদ নির্বাচিত হয়েছেন। এছাড়াও ২০১৪ সাল থেকে ২০১৯ সাল পর্যন্ত তিনি রাজস্থানের রাজ্যপালের ভূমিকাও পালন করেছেন। প্রথমবার তিনি মুখ্যমন্ত্রীর আসনে বসেন ১৯৯১ সালের জুন মাসে। সেবার মাত্র দেড় বছরের জন্য তিনি মুখ্যমন্ত্রীর দায়িত্ব পালন করেন। বাবরি মসজিদ ভাঙার পরেই তিনি পদত্যাগ করেছিলেন। এরপর দ্বিতীয়বার সুযোগ আসে ১৯৯৭ সালে। তবে, সেবারও তিনি ৫ বছরের মেয়াদ সম্পূর্ণ করতে পারেননি।

প্রসঙ্গত উল্লেখ্য, অভিভক্ত ভারতের উত্তরপ্রদেশের আলিগড় জেলায় ১৯৩২ সালে জন্মগ্রহণ করেন কল্যাণ সিং। তাঁর ছেলে এবং নাতি রাজবীর সিং এবং সন্দীপ সিংও ভারতীয় জনতা পার্টির সদস্য। ১৯৬৯ থেকে ২০০২ সাল সাল পর্যন্ত টানা ১০ টি বিধানসভা নির্বাচনে আটরুলি কেন্দ্র থেকে প্রার্থী হন তিনি। জেতেন ৯ টি নির্বাচনে। বাবরি মসজিদ ধ্বংস মামলায় তাঁর নাম জড়ালেও সিবিআই-এর বিশেষ আদালত কল্যাণ সিংকে নির্দোষ ঘোষণা করে।