শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনায় দ্রুত উদ্ধারকার্যে হাত লাগানো গ্রামবাসীদের এই দায়িত্ব নিল সেনা

০৩:৩২ পিএম, ডিসেম্বর ১৬, ২০২১

বিপিন রাওয়াতের কপ্টার দুর্ঘটনায় দ্রুত উদ্ধারকার্যে হাত লাগানো গ্রামবাসীদের এই দায়িত্ব নিল সেনা

ভারতের ইতিহাসে ৮ ডিসেম্বর এক অন্ধকারতম দিন। কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় সস্ত্রীক জেনারেল বিপিন রাওয়াত। ওয়েলিংটনের সেনা কলেজে অনুষ্ঠানে যাওয়ার পথে এমন ভয়ংকর দুর্ঘটনার সম্মুখীন হয় সেনাবাহিনীর প্রধান বিপিন রাওয়াত।

তামিলনাড়ুর কুন্নুরে নীলগিরির জঙ্গলে কপ্টারে থাকা ১৪ জনের মধ্যে ১৩ জনের ঘটনাস্থলে মৃত্যু হলেও ক্যাপ্টেন বরুণ সিং মঙ্গলবার মৃত্যুর সাথে লড়াই করেও শেষ রক্ষা হয়নি। শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। পরবর্তীতে পুড়ে যাওয়ার ফলে ডিএনএ টেস্ট করানো হয়েছিল শনাক্তকরণের জন্য।

দুর্ঘটনার সময় সবার আগে যাঁরা সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন দুর্ঘটনার সামনের গ্রাম নানজাপ্পা চাথুরামের গ্রামবাসীরা। ওই গ্রামবাসীদের মহান প্রচেষ্টার কথা ভোলা যাবেনা কখনও। বিপদে ঝাঁপিয়ে বালতি নিয়ে জল, বালি নিয়ে যাত্রীদের বাঁচানোর চেষ্টা করেছিলেন। সেই কারণে গ্রামবাসীদের কথা চিন্তা কথা সেনাবাহিনীর পক্ষ থেকে গ্রামবাসীদের সমস্ত চিকিৎসার দায়িত্ব নেওয়া হয়েছে।

দক্ষিণ ভারতের কমান্ডিং অফিসার লেফট্যানেন্ট জেনারেল এ অরুণ জানিয়েছেন, সেনা হাসপাতালে সম্পূর্ণ বিনামূল্যে ওই গ্রামের সমস্ত বাসিন্দাদের জন্য চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। এমনকি প্রতিমাসে মেডিক্যাল ক্যাম্পের দ্বারা বয়স্কদের চিকিৎসা করানো হবে।

মহান কার্যের পুরস্কারস্বরূপ গ্রামের কৃষ্ণসামি ও চন্দ্রকুমার নামের দুই গ্রামবাসীকে সাহসিকতার জন্য আর্থিক পুরস্কার ও প্রদান করা হয়েছে। তাই সেনাবাহিনীর তরফে সমস্ত গ্রামবাসীর জন্য এমন সিদ্ধান্ত নেওয়া হলো। এতে গ্রামবাসীরা উপকৃত হবে বলেই মনে করা হচ্ছে।