শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

উৎসবের মরশুমেও জ্বালানীর দামে দীর্ঘশ্বাস পড়ছে আমজনতার! বাণিজ্যনগরী মুম্বইয়ে ১০০ ছাড়াল ডিজেলের দাম

১০:৪৯ এএম, অক্টোবর ৯, ২০২১

উৎসবের মরশুমেও জ্বালানীর দামে দীর্ঘশ্বাস পড়ছে আমজনতার! বাণিজ্যনগরী মুম্বইয়ে ১০০ ছাড়াল ডিজেলের দাম

বংনিউজ ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কিছুতেই যেন কমার নাম নিচ্ছে না পেট্রল-ডিজেলর দাম। প্রতিদিন একটু একটু করে বেড়েই চলেছে জ্বালানীর দাম। উৎসবের মরশুমেও জ্বালানীর দাম বাড়ায় চিন্তায় আমজনতা। সবে শুরু উৎসবের, কিন্তু জ্বালানীর মূল্য বৃদ্ধি ভাবাচ্ছে সাধারণ মানুষকে। মাথায় হাত আমজনতার। কলকাতা-সহ দেশের বিভিন্ন শহরে বেড়ে চলেছে পেট্রল-ডিজেলের দাম। বাড়তে বাড়তে শুক্রবারই কলকাতায় পেট্রলের দাম লিটার প্রতি ১০৪ টাকা পেরিয়ে গেছে। এই নিয়ে পরপর পাঁচদিন বাড়ল পেট্রল-ডিজেলের দাম। আজ বাণিজ্যনগরী মুম্বইয়ে ডিজেলের মূল্য ১০০ অতিক্রম করল। কাজেই স্বভাবতই চিন্তায় রাজ্যবাসী।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, শনিবার কলকাতায় লিটার প্রতি পেট্রলের দাম গতকালে তুলনায় ২৯ পয়সা বেড়েছে। ডিজেলের দাম গতকালের তুলনায় বেড়েছে ৩৫ পয়সা। কলকাতায় শনিবার এক লিটার পেট্রলের দাম দাঁড়িয়েছে ১০৪ টাকা ৫২ পয়সা। ডিজেলের দাম লিটার প্রতি ৯৫ টাকা ৫৮ পয়সা। রাজধানী দিল্লিতে শনিবার এক লিটার পেট্রলের দাম বেড়ে হয়েছে ১০৩ টাকা ৮৪ পয়সা। লিটার পিছু ডিজেলের দাম ৯২ টাকা ৪৭ পয়সা।

অন্যদিকে, মুম্বইয়ে বৃহস্পতিবারই পেট্রলের দাম পেরিয়েছিল ১০৯ টাকা। শুক্রবার ফের পেট্রলের দাম বাড়ে। শুক্রবার মুম্বইয়ে এক লিটার পেট্রল কিনতে খরচ করতে হয়েছে ১০৯ টাকা ৫৪ পয়সা। আর এদিন অর্থাৎ শনিবার মুম্বইয়ে ফের ২৯ পয়সা বাড়ল লিটার প্রতি পেট্রলের দাম। আজ মুম্বইয়ে এক লিটার পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৯ টাকা ৮৩ পয়সা। শুধু পেট্রলই নয়, দাম বেড়েছে ডিজেলেরও। শনিবার মুম্বইয়ে লিটার প্রতি ডিজেলের দাম বেড়েছে ৩৭ পয়সা। কাজেই মুম্বইয়ে ১০০ টাকা অতিক্রম করল ডিজেলের দাম। বেড়ে হয়েছে ১০০ টাকা ২৯ পয়সা। গতকাল মুম্বইয়ে ডিজেলের দাম ছিল ৯৯ টাকা ৯২ পয়সা। চেন্নাইয়ে ২৬ পয়সা বেড়েছে এক লিটার পেট্রলের দাম। দাম বেড়ে হয়েছে ১০১ টাকা ২৭ পয়সা। ডিজেলের দাম বেড়েছে ৩৩ পয়সা। বেড়ে হয়েছে ৯৬ টাকা ৯৩ পয়সা প্রতি লিটারে।

এদিকে, পেট্রল-ডিজেলের দাম বাড়তে থাকায় মানুষ চিন্তায় জর্জরিত হলেও, ক্রমাগত বাড়তে থাকা পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির দায় কোনভাবেই নিতে রাজি নয় কেন্দ্রের সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ এ প্রসঙ্গে স্পষ্ট জানিয়েছেন, ‘পেট্রোপণ্য আমাদের বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই এর দামের উপর আমাদের নিয়ন্ত্রণ থাকে না।’