শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

আছড়ে পড়েছে 'গুলাব'! নিখোঁজ ৫ মৎস্যজীবি

১০:১১ পিএম, সেপ্টেম্বর ২৬, ২০২১

আছড়ে পড়েছে 'গুলাব'! নিখোঁজ ৫ মৎস্যজীবি

আবহাওয়া দফতর জানিয়েছিল, আজ সন্ধ্যার মধ্যেই আছড়ে পড়বে ঘূর্ণিঝড় গুলাব। সেই মতই ৮.৩০টার কিছু পর থেকেই ওড়িশা এবং অন্ধ্রপ্রদেশের মাঝে আছড়ে পড়েছে এই ঘূর্ণিঝড়। আর ইতিমধ্যেই নিজের তাণ্ডব দেখাতে শুরু করেছে। সংবাদসংস্থা সূত্রে খবর, শ্রীকাকুলামে সমুদ্রের প্রবল ঢেউয়ে তলিয়ে গিয়েছেন ৫ মৎস্যজীবী।

মৌসম ভবন জানিয়েছে, ওই এলাকায় ঘণ্টায় ১০০ কিমির বেশি গতিবেগে ঝোড়ো হাওয়া বইছে। অন্ধ্রের কলিঙ্গপত্তনম এবং ওড়িশার গোপালপুরের মধ্য়েই হয়েছে ল্যান্ডফল। বিস্তৃর্ণ এলাকায় জারি হয়েছে লাল সতর্কতা। তবে ইতিমধ্যেই অন্ধ্রপ্রদেশের উপকূলীয় এলাকা থেকে ১৬ হাজার মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। মোট ৬১টি ত্রাণ শিবির খোলা হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, অন্ধ্রপ্রদেশের উত্তর ভাগ এবং ওড়িশা উপকূলের দক্ষিণ অংশে আছড়ে পড়তে পারে গুলাব। প্রতি ঘণ্টায় ৭৫-৮৫ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। সর্বোচ্চ গতিবেগ পৌঁছতে পারে ৯৫ কিলোমিটার প্রতি ঘণ্টা। তবে পশ্চিমবঙ্গের তেমনভাবে প্রভাব পড়বে না বলেই জানিয়েছেন আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। আজকে সন্ধ্যার পর থেকে উপকূলবর্তী এলাকাগুলিতে ৪০ থেকে ৫০ কিলোমিটার সর্বোচ্চ ৬০কিলোমিটার প্রতি বেগে ঝোড়ো হাওয়া বইছে।

ইতিমধ্যেই মৎস্যজীবীদের সমুদ্র যেতে বারণ করা হয়েছে। বেশি প্রভাব পড়বে পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনা। বৃষ্টি বাড়বে ২৮এবং ২৯ তারিখ। ভারী বৃষ্টি হবে দক্ষিণ বঙ্গের সমস্ত জেলাতে। তার মধ্যে দুই মেদিনীপুর, দুই ২৪ পরগনা, হাওড়া, হুগলি, কলকাতা, ঝারগ্রাম এবং বাঁকুড়া পুরুলিয়াতে ভারী বৃষ্টির সর্তকতা। ২৯ তারিখ পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে।