বৃহস্পতিবার, ১৯ মে, ২০২২

তরতড়িয়ে বাড়বে চুল, ব্যবহার করুন এই তেলগুলি

১১:৩৩ পিএম, আগস্ট ১৩, ২০২১

তরতড়িয়ে বাড়বে চুল, ব্যবহার করুন এই তেলগুলি

চুলের বৃদ্ধি ও সুস্থতার জন্য তেল এর বিকল্প কিছু হয়না। আর আপনি চুল যত যত্নেই রাখুন না কেন, নিয়মিত তেল না দিলে তার ক্ষতি হবেই। সেই কারণে সপ্তাহে অন্তত দুইবার চুলে তেল দেওয়া প্রয়োজন। সাধারণ ব্যবহার্য নারকেল তেল ও অলিভ অয়েল তো রয়েছেই, পাশাপাশি আরও কিছু তেল ব্যবহার করতে পারেন চুলের বৃদ্ধির জন্য। আজ আপনাদের সাথে সেই সকল তেলের বিষয়েই আলোচনা করবো।

প্রথমেই দেখা যাক অনিয়ন অয়েল: অনিয়ন অয়েল বা পেঁয়াজের তেল এটি চুলের সুরক্ষায় বিশেষ কার্যকরী তা সবাই জানেন হয়তো। এটি নিয়মিত ব্যবহার করলে চুল পড়া বন্ধ হবে। এছাড়া চুল হবে নরম ও মসৃণ। তাই রাতে ঘুমানোর আগে অনিয়ন অয়েল, নারকেল তেল, আমন্ড অয়েল একসঙ্গে মিশিয়ে চুলে ভালোভাবে ম্যাসাজ করুন। পরদিন সকালে মাইল্ড শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন চুল। দেখবেন ফলাফল হাতেনাতে।

ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল: এই তেল চুল পড়া বন্ধ করে চুলের বৃদ্ধি বাড়াতে সাহায্য করে। রোজ রাতে ঘুমানোর আগে নারকেল তেলের সঙ্গে কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। এটি চমৎকার সুগন্ধ আপনাকে রাখবে তরতাজা সাথে ভালো হয়ে উঠবে মন। পরদিন সকালে অবশ্যই ভেষজ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

এরপর আসি ক্যাস্টর অয়েল এর কোথায়: এই তেল চুল পড়া বন্ধ করার পাশাপাশি চুল ঘন করতেও কার্যকরী, এটি ব্যবহার করুন সপ্তাহে অন্তত একবার। নারকেল তেল ও অলিভ অয়েলের সঙ্গে ক্যাস্টর অয়েল মিশিয়ে সামান্য গরম করে চুলের গোড়ায় ঘষে ঘষে। ঘণ্টাখানেক পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। ব্যাবহার করলেই ফলাফল বুঝতে পারবেন।

রোজমেরি এসেনশিয়াল অয়েল: চুলের গোড়ায় রক্ত সঞ্চালন বাড়িয়ে দেয় এই তেল, ফলে চুল দ্রুত বৃদ্ধি পায়। অলিভ অয়েলের সঙ্গে কয়েক ফোঁটা রোজমেরি এসেনশিয়াল অয়েল মিশিয়ে চুলে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।