সংক্রমণের আশঙ্কা! এই রাজ্যে বাতিল হল দশম শ্রেণির পরীক্ষা! স্থগিত দ্বাদশের সূচি

সংক্রমণের আশঙ্কা! এই রাজ্যে বাতিল হল দশম শ্রেণির পরীক্ষা! স্থগিত দ্বাদশের সূচি
সংক্রমণের আশঙ্কা! এই রাজ্যে বাতিল হল দশম শ্রেণির পরীক্ষা! স্থগিত দ্বাদশের সূচি

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ দেশজুড়ে ব্যাপক হারে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। করোনার দ্বিতীয় ঢেউয়ে নাজেহাল গোটা দেশ। পরিস্থিতি ক্রমশ হাতের বাইরে চলে যাচ্ছে বিভিন্ন রাজ্যে। এই অবস্থায় করোনার সংক্রমণ আশঙ্কায় পড়ুয়াদের কথা ভেবে দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল করল হরিয়ানা সরকার। স্থগিত রাখা হয়েছে দ্বাদশের পরীক্ষা। আপাতত করোনা পরিস্থিতি ওপর নজর রাখা হচ্ছে বলেই জানিয়েছে বোর্ড।

দেশের মধ্যে এই মুহূর্তে ১১ টি রাজ্যের করোনা পরিস্থিতি ভয়ঙ্কর। এই পরিস্থিতিতে এবার রাজ্যের দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা বাতিল করল হরিয়ানা বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন। উল্লেখ্য, দশম শ্রেণির বোর্ডের পরীক্ষার দিনক্ষণ ঘোষণা করেছিল হরিয়ানা সরকার। আগামী ২২ এপ্রিল থেকে ১৫ মে ছিল পরীক্ষার দিন হরিয়ানা বোর্ডের পরীক্ষা। এর জন্য ইতিমধ্যেই সেকেন্ডারি ও সিনিয়ার সেকেন্ডারির অ্যাডমিট কার্ডও দেওয়া হয়ে গিয়েছিল।

বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন হরিয়ানার তরফে জানানো হয়েছে, রাজ্যে করোনা সংক্রমণের গ্রাফ ঊর্ধমুখী। এই পরিস্থিতিতে নতুন করে সংক্রমণের ঝুঁকি নিতে চান না তাঁরা। এই অবস্থায় বাতিল হতে পারে দ্বাদশ শ্রেণির পরীক্ষাও। তবে, এখনই এ নিয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হচ্ছে না, এও জানা গিয়েছে। পরবর্তীকালে দ্বাদশ শ্রেণির পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বর্তমান করোনা সংক্রমণের কথা মাথায় রেখে, বুধবারই দশম শ্রেণির পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেয় সেন্ট্রাল বোর্ড অফ সেকেন্ডারি এডুকেশন(সিবিএসই)। এই বৈঠকেই পিছিয়ে দেওয়া হয় দ্বাদশ শ্রেণির পরীক্ষা। হরিয়ানার পরেই একে একে মধ্যপ্রদেশ, রাজস্থান, হিমাচল প্রদেশ, মহারাষ্ট্রও সেই একই পথে হাঁটে। রাজ্যের সংশ্লিষ্ট বোর্ডের পরীক্ষা স্থগিত করে দেয় তারা।

অন্যদিকে, এখনও বোর্ডের পরীক্ষার ব্যাপারে সিদ্ধান্ত নেয়নি বেশ কিছু রাজ্য। এর মধ্যে রয়েছে, কর্ণাটক, অন্ধ্রপ্রদেশ ও মেঘালয়। নিজেদের রাজ্যে বোর্ডের পরীক্ষা চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। তবে, মেঘালয় দ্বাদশ শ্রেণির বোর্ডের পরীক্ষা চালিয়ে গেলেও এখনও দশমের বিষয়ে সিদ্ধান্ত নেয়নি। এই রাজ্যের তরফে জানানো হয়েছে, মেঘালয়ের করোনা পরিস্থিতির ওপর নজর রাখা হচ্ছে। আগামী দিনে এই বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

অন্যদিকে, বুধবার CBSE-র দশম এবং দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের পরীক্ষা নিয়ে বড় সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র সরকার। জানিয়ে দেওয়া হয়েছে, ভয়াবহ করোনা পরিস্থিতি বিবেচনা করে বাতিল করা হল CBSE-র দশম শ্রেণির পরীক্ষা। পাশাপাশি আপাতত স্থগিত করা হয়েছে দ্বাদশ শ্রেণির পরীক্ষাও।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং শিক্ষামন্ত্রীর উপস্থিতিতে উচ্চস্তরের আধিকারিকদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠক শেষে জানানো হয় যে, সিবিএসই দশম শ্রেণির পড়ুয়াদের ‘ইন্টারনাল অ্যাসেসমেন্ট’-এর ভিত্তিতে প্রমোশন দেবে। কেউ ‘ইন্টারনাল অ্যাসেসমেন্ট’-এর নম্বরে খুশি না হলে ফের পরীক্ষায় বসতে পারে। তবে কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলেই নেওয়া হবে পরীক্ষা। আর দেশের করোনা পরিস্থিতি কেমন থাকে, তা দেখেই দ্বাদশ শ্রেণির পরীক্ষা কবে হবে, সেই সিদ্ধান্ত নেওয়া হবে।