আগামী কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্য জুড়ে ঝেঁপে বৃষ্টি! নিম্নচাপের দাপটে বাংলায় দুর্যোগের আশঙ্কা

আগামী কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্য জুড়ে ঝেঁপে বৃষ্টি! নিম্নচাপের দাপটে বাংলায় দুর্যোগের আশঙ্কা / প্রতীকী ছবি
আগামী কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্য জুড়ে ঝেঁপে বৃষ্টি! নিম্নচাপের দাপটে বাংলায় দুর্যোগের আশঙ্কা / প্রতীকী ছবি

বাংলায় ফের নিম্নচাপের দাপট। তার সঙ্গে মৌসুমি বায়ুর প্রভাব। দুইয়ে মিলে গতকাল থেকেই বিক্ষিপ্তভাবে বৃষ্টিতে ভিজে চলেছে রাজ্যের প্রায় অধিকাংশ জেলা। গত রাত থেকে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে বৃষ্টি পড়েই চলেছে। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, আগামী কয়েক ঘণ্টার মধ্যেই রাজ্য জুড়ে প্রবল বৃষ্টির সম্ভাবনা। নিম্নচাপের দাপটে প্রাকৃতিক দুর্যোগের আশঙ্কাও এড়ানো যাচ্ছে না।

ওড়িশা সংলগ্ন বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে। সেই নিম্নচাপ বাংলায় আপাতত না ঢুকলেও বৃষ্টিপাত বাড়ছে। হাওয়া অফিস দপ্তর সূত্রে জানা গিয়েছে, নিম্নচাপের জেরে আগামী কয়েকদিন দুই বঙ্গে বৃষ্টির পরিমাণ কিছুটা বাড়বে। শুক্রবার রাত থেকেই বৃষ্টিতে ভিজছে রাজ্যের বিভিন্ন প্রান্ত। শনিবার সকাল থেকে কলকাতা সহ রাজ্যের বিভিন্ন প্রান্তে আকাশ মেঘলা ও বিক্ষিপ্ত বৃষ্টি। আজ দিনভর একই আবহাওয়া বজায় থাকবে।

উত্তরবঙ্গে রাতভর বৃষ্টি হয়েছে। কোচবিহার, জলপাইগুড়ি, মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে অবিরাম বৃষ্টি পড়ে চলেছে। সেখানেও দিন কয়েক একই আবহাওয়া থাকবে। বৃষ্টির পরিমাণ বাড়তেও পারে। অন্যদিকে, ২-৩ ঘণ্টার মধ্যেই হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনায় প্রবল বৃষ্টির সম্ভাবনা। গাঙ্গেয় পশ্চিম বঙ্গে প্রবল দুর্যোগের আশঙ্কা।

অন্যদিকে, দিনভর বৃষ্টির ফলে নীচু জায়গাগুলি জলমগ্ন হয়ে পড়ার প্রবল সম্ভাবনা। ইতিমধ্যেই একটানা বৃষ্টিতে কলকাতা সহ রাজ্যের কিছু কিছু জায়গায় জল জমতে শুরু করেছে। পাহাড়ে ধস নামারও আশঙ্কা। পাহাড়ের বাসিন্দা বা পর্যটকদের সাবধানে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। এছাড়াও রবিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।