শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

করোনাকালে দুর্গাপুজোই কি কি বিধিনিষেধ মানতে হবে? কি জানালো হাইকোর্ট? দেখেনিন এক নজরে

০১:৫২ পিএম, অক্টোবর ১, ২০২১

করোনাকালে দুর্গাপুজোই কি কি বিধিনিষেধ মানতে হবে? কি জানালো হাইকোর্ট? দেখেনিন এক নজরে

বংনিউজ২৪x৭ ডেস্কঃ মায়ের আগমনে হাতে গোনা আর কয়েকদিন। আজ থেকে দুর্যোগ কাটিয়ে ঝলমলে শরতের আকাশ দেখতে পাচ্ছে শহরবাসী। ঢাকে কাঠি পড়লো বলে। তবে তাঁর মধ্যেও চোখ রাঙাচ্ছে করোনা। তৃতীয় ঢেউ এর আশঙ্কায় দিন কাটাচ্ছে দেশবাসী। গতবছর করোনা গ্রাফ যা ছিল বর্তমানে সেই গ্রাফ ঊর্ধ্বমুখী। অর্থাৎ এখনও করোনার ভয় রয়েছে। তাই পুজোর সময় সচেতনতা বজায় রাখা জনগনের উচিত। কিছুদিন আগেই পুজোতে করোনার বিধিনিষেধ নিয়ে জনস্বার্থ মামলা করা হয়েছিল।

সম্প্রতি তারই রায় দিল কলকাতা হাইকোর্ট। শুক্রবার কলকাতা হাইকোর্টের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির বেঞ্চ এই মামলার রায়দান করলেন। যেহেতু করোনার প্রকোপ এখনও কাটেনি তাই আগের নিয়মই বহাল রাখল কোর্ট। কোর্টের তরফে জানানো হয়েছে করোনার মূল অস্ত্র দূরত্ব বজায় রাখা আবশ্যিক। তাই প্যান্ডেলে ঘুরতে গিয়ে অবশ্যই দূরত্ব বজায় রাখতে হবে। গতবছরের মতোই মন্ডপের ভিতরে প্রবেশ করা যাবে না। মণ্ডপের কাজে যারা নিযুক্ত থাকবেন সেখানেও সংখ্যা বেঁধে দেওয়া হয়েছে। বড় পুজোর ক্ষেত্রে ২৫ জন এবং ছোট পুজোতে ১২ জন।

পুজোর আগেই পুজোর কাজে যে ২৫ জন অথবা ১২ জনকে নিযুক্ত করা হবে তাঁদের নাম আগে জমা দিতে হবে। পাশাপাশি আদালত জানায় সবকিছু জনগনের হাতে। তাঁদের সচেতন থাকতে হবে। দূরত্ব বজায় রাখা মাস্ক পরে থাকা সবই এখন তাঁদের হাতে। প্রশাসনের নিয়ম বিধি যদি তারা মেনে চলে তবেই নিজেরা সুরক্ষিত থাকবে।