শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

উচ্চ মাধ্যমিকের অকৃতকার্য পড়ুয়াদের জন্য নয়া সিদ্ধান্ত! কী সিদ্ধান্ত নিল সংসদ?

১০:২২ পিএম, জুলাই ২৬, ২০২১

উচ্চ মাধ্যমিকের অকৃতকার্য পড়ুয়াদের জন্য নয়া সিদ্ধান্ত! কী সিদ্ধান্ত নিল সংসদ?

বংনিউজ২৪x৭ ডিজিটাল ডেস্কঃ কয়েকদিন হল রাজ্যে উচ্চ মাধ্যমিকের ফলফল প্রকাশিত হয়েছে। এবছর করোনা অতিমারির কারণে পরীক্ষা বাতিল করা হয়। তবে, এই পরিস্থিতিতে বিকল্প পদ্ধতির আশ্রয় নিয়ে, পড়ুয়াদের মূল্যায়ন করা হয়েছিল। এবছর উচ্চ মাধ্যমিকে পাশের হার ৯৭.৬৯%। তবে, উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের পর থেকেই রাজ্যের বিভিন্ন স্কুলের অকৃতকার্য এবং খারাপ ফল করা পড়ুয়ারা ক্ষোভে ফেটে পড়েন। বিক্ষোভ দেখান অভিভাবকরা।

এই পরিস্থিতিতে উচ্চ মাধ্যমিকের শিক্ষা সংসদের নতুন বিজ্ঞপ্তি জল্পনা আরও বাড়াল। তাহলে কি উচ্চ মাধ্যমিকে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের জন্য নতুন কোনও সিদ্ধান্ত নিতে চলেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ? সোমবারের জারি করা বিজ্ঞপ্তি থেকে তেমনই প্রশ্ন উঠছে।

সোমবার উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছে যে, ‘সমস্ত বিদ্যালয়ের প্রধানদের জানানো হচ্ছে, উচ্চ মাধ্যমিকের ২০২১ সালের ফলাফলের ভিত্তিতে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের অসন্তোষের বিষয়টি নিয়ে পশ্চিমবঙ্গ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ ইতিমধ্যেই উপযুক্ত ব্যবস্থা নিয়েছে। বিদ্যালয়ের প্রধান শিক্ষকদের অনুরোধ করা হচ্ছে, তারা যেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সংশ্লিষ্ট আঞ্চলিক কার্যালয়ে ২৯ জুলাই থেকে যোগাযোগ করেন। অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীদের অনুরোধ করা হচ্ছে, তারা যেন সংশ্লিষ্ট স্কুলের প্রধানদের সঙ্গে ৩০ জুলাই থেকে যোগাযোগ করেন।’

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের এই নয়া বিজ্ঞপ্তি নতুন করে জল্পনা আরও বাড়িয়ে তুলেছে। প্রশ্ন উঠছে যে, বিদ্যালয়ের প্রধান শিক্ষকরা কেন যোগাযোগ করবেন সংসদের আঞ্চলিক কার্যালয়গুলির সঙ্গে? আবার অসন্তুষ্ট ছাত্র-ছাত্রীরাই বা কেন স্কুলের প্রধান শিক্ষক প্রধান শিক্ষিকাদের সঙ্গে যোগাযোগ করবেন? বিজ্ঞপ্তিতে তার কোনও উত্তর দেওয়া হয়নি। কেনই বা এই বিজ্ঞপ্তি জারি করা হল? সে বিষয়েও নির্দিষ্টভাবে কোনও ব্যাখ্যা পাওয়া যায়নি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে।

এদিকে, ইতিমধ্যেই উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের বিভিন্ন স্কুলের প্রধান শিক্ষক-শিক্ষিকারা অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের তালিকা জমা দিতে শুরু করেছেন। শুধু তাই নয়, ই-মেইল মারফত সংসদে পাঠানো হচ্ছে বিভিন্ন স্কুল থেকে অকৃতকার্য ছাত্র-ছাত্রীদের তালিকা।

উল্লেখ্য, উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ রাজ্যকে যে রিপোর্ট দিয়েছে, সেখানে দেখা গিয়েছে, রাজ্যব্যাপী ৩৬২০ স্কুল থেকে ছাত্র-ছাত্রীরা অকৃতকার্য হয়েছেন এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষায়। ২০ হাজারের কম অকৃতকার্য হলেও, এত সংখ্যক স্কুল থেকে কী করে ফেল করল ছাত্র-ছাত্রীরা, সে বিষয়ে অবাক স্কুল শিক্ষা দফতরের আধিকারিকরাও। উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের সবথেকে বেশি সংখ্যক স্কুল থেকে উচ্চমাধ্যমিকে ছাত্র-ছাত্রীরা ফেল করেছে। অন্তত সংসদের পক্ষ থেকে দেওয়া রিপোর্টে তেমনটাই উল্লেখ করা হয়েছে।

শুধু তাই নয়, স্কুল শিক্ষা দফতরের সচিব প্রত্যেকটি জেলাশাসককেও এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার নির্দেশ দিয়েছে। মূলত, শনিবারের পর সোমবারও জেলাজুড়ে যেভাবে উচ্চ মাধ্যমিকের রেজাল্ট নিয়ে বিক্ষোভ দেখানো হয়েছে, তা নিয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে জেলা শাসকদেরও। এবার, সোমবার অর্থাৎ আজ সন্ধ্যা নাগাদ উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে দেওয়া নয়া বিজ্ঞপ্তিতে জল্পনা যে আরও বাড়ল সে বিষয়ে কোনও সন্দেহই নেই।