শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪

মাত্র ৫০ টাকায় বানিয়ে নিন PVC আধার কার্ড! কীভাবে বানাবেন? জেনে নিন

০১:২৩ পিএম, মার্চ ২৪, ২০২১

মাত্র ৫০ টাকায় বানিয়ে নিন PVC আধার কার্ড! কীভাবে বানাবেন? জেনে নিন

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। গ্যাস বুকিং থেকে ব্যাঙ্কিং, সমস্ত ক্ষেত্রেই আধার কার্ড বড় ভূমিকা রাখে৷ তবে সবসময় বড় আধার কার্ড সঙ্গে নিয়ে চলাফেরা করা মুশকিল হয়। সমস্যা সমাধানে দারুণ এক ব্যবস্থা করল UIDAI।

সম্প্রতি মাত্র ৫০ টাকা খরচে ATM-এর মতো দেখতে একটি আধার কার্ড হাজির করেছে UIDAI। একে বলা হচ্ছে, PVC Aadhaar Card। এই কার্ডের সবচেয়ে বড় সুবিধা হল এটি জলে ভিজে যাওয়ার কোনও সম্ভাবনাই নেই। পাশাপাশি এই কার্ড ভেঙে বা ছিঁড়েও যাবে না। ফলে দীর্ঘদিন ব্যবহারও করা সম্ভব।

ATM কার্ডের মতো হওয়ায় এই আধার কার্ড ব্যবহারকারীরা সব সময় তা নিজের সঙ্গে রাখতে পারবেন। এছাড়াও, বিশেষ এই আধার কার্ডে একাধিক সিকিওরিটি ফিচার্স রয়েছে। সেফটি ফিচার্সের দিক থেকে হলোগ্রাম, মাইক্রোটেক্সটের মতো একাধিক সুরক্ষিত ফিচার্স রয়েছে এই কার্ডে। ফলে আধার নম্বর চুরি যাওয়ার থেকেও নিজেকে বাঁচাতে পারবেন যে কেউ।

কীভাবে বানাবেন এই আধার কার্ড? জেনে নিন বিস্তারিত পদ্ধতি...

১. প্রথমে https://residentpvc.uidai.gov.in/order-pvcreprint -এই লিংকে ক্লিক করতে হবে। ২. এরপর একটি পেজ খুলবে সেখানে প্রথমে আধার নং দিতে হবে। ৩. তারপর সিকিউরিটি কোড দিতে হবে। ৪. এরপর Get OTP বলে অপশনে ক্লিক করলে আপনার রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে OTP আসবে। যদি মোবাইল নম্বর না দেওয়া থাকে তবে 'My Mobile number is not registered' অপশনে ক্লিক করতে হবে। তারপরই মোবাইলে OTP আসবে। সেটি বসিয়ে এরপর Submit বাটনে ক্লিক করতে হবে। ৫. এরপর Make Payment অপশনে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ করতে হবে। তা আপনি ক্রেডিট কার্ড, UPI বা নেট ব্যাঙ্কিং-এর মাধ্যমে করতে পারেন। ৬. এরপর আপনার কাছে Acknowledgement slip চলে আসবে। কিছুদিন পর PVC আধার কার্ড পেয়ে যাবেন আপনি।

[embed]https://www.youtube.com/watch?v=FpLHR5DM27w&feature=youtu.be[/embed]