শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

আপনার নিজস্ব আধার নম্বর কি অন্য কেউ ব্যবহার করছেন? কী ভাবে বুঝবেন জেনে নিন পদ্ধতি

০১:২৬ পিএম, মার্চ ১৮, ২০২১

আপনার নিজস্ব আধার নম্বর কি অন্য কেউ ব্যবহার করছেন? কী ভাবে বুঝবেন জেনে নিন পদ্ধতি

বর্তমানে মানুষের রোজকার জীবনে আধার কার্ডের গুরুত্ব অপরিসীম। প্রয়োজনীয় সব ক্ষেত্রেই এখন সচিত্র পরিচয়পত্র হিসাবে আধার কার্ড আবশ্যিক। পাশাপাশি আধার কার্ডের সঙ্গে সংযুক্ত ফোন নম্বর এবং ঠিকানাও বেশ গুরুত্বপূর্ণ। বিশেষ কিছু ক্ষেত্রে সেই ফোন নম্বর বা ঠিকানা ছাড়া কাজই অচল।

কিন্তু অনেক ক্ষেত্রে দেখা যাচ্ছে, আধার কার্ড সংক্রান্ত বিভিন্ন তথ্য আপডেটের ক্ষেত্রে সমস্যার সম্মুখীন হতে হচ্ছে সাধারণ মানুষকে। এ ক্ষেত্রে আপনার আধার নম্বর আর কেউ ব্যবহার করছে কিনা তা কি জানেন? কিন্তু তা বুঝবেন কী করে? নিম্নলিখিত কিছু পদ্ধতির মাধ্যমে সহজেই জানা যাবে তা। আসুন জেনে নিই...

১. সবার প্রথমে UIDAI ওয়েবসাইটে গিয়ে https://resident.uidai.gov.in/notification-aadhaar লিঙ্কে ক্লিক করতে হবে। ২. এরপর 12 অঙ্কের আধার নম্বর দিতে হবে। যেটি থাকবে 'আধার অথেন্টিকেশন হিস্ট্রি'-র নীচে। ৩. এবার চার অঙ্কের সিকিওরিটি কোড দিয়ে 'OTP Generate' অপশনে ক্লিক করতে হবে। ৪. তারপরই আপনার রেজিস্টার্ড ফোন নম্বরে OTP চলে আসবে। ৫. এবার একটি নতুন পেজ খুলবে। যেখানে অথেন্টিকেশন টাইপ, সিলেক্টেড ডেট রেঞ্জ, নম্বর অফ রেকর্ড এবং OTP দিতে হবে। ৬. এরপর ড্রপ-ডাউন মেনু থেকে 'ALL' অপশন বেছে পেজে থাকা 'সিলেক্টেড ডেট রেঞ্জ' অপশনে ক্লিক করতে হবে। ৭. এখান থেকে সর্বোচ্চ ছয় মাসের পুরনো তথ্য দেখতে পাওয়া যাবে। অর্থাৎ ছয় মাসে আপনি বাদে আপনার আধার কার্ড অন্য কেউ ব্যবহার করেছে কিনা, তা জানা যাবে। ৮. এবার 'সাবমিট' অপশনে ক্লিক করতে হবে। সাবমিট হয়ে গেলেই সামনে আসবে 'নম্বর অফ রেকর্ডস' অপশন। ৯. এখান থেকে অন্তত 50টি রেকর্ড সম্পর্কে জানা যাবে। ১০. অথেন্টিকেশনের জন্য এবার ফের OTP-র জন্য আবেদন করে সাবমিট অপশনে ক্লিক করতে হবে। ১১. এরপরই আপনার আধার কার্ড, কোথায়, কেন ব্যবহৃত হয়েছে - সেই সংক্রান্ত সমস্ত তথ্য জানতে পারবেন আপনি। এক্ষেত্রে যদি অসৎ উদ্দেশ্যে আপনার আধার কার্ড অন্য কেউ ব্যবহার করে থাকেন, তাহলে শীঘ্রই UIDAI ওয়েবসাইটে অভিযোগ জানান।