শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

প্রতারকদের হাত থেকে কিভাবে রক্ষা করবেন আপনার Aadhaar ও PAN কার্ড? জেনেনিন

১২:৫১ পিএম, ডিসেম্বর ৬, ২০২১

প্রতারকদের হাত থেকে কিভাবে রক্ষা করবেন আপনার Aadhaar ও PAN কার্ড? জেনেনিন

বর্তমানে অফিসিয়াল ক্ষেত্রে একমাত্র প্রয়োজনীয় নথিপত্র হলো আধার কার্ড ও প্যান কার্ড। যেকোনো গুরুত্বপূর্ণ কাজের ক্ষেত্রেই এই দুটি কার্ড অত্যাবশকীয় হয়ে পড়েছে বর্তমানে। এই দুই কার্ডের ওপর যত বেশি মানুষের নির্ভরতা বৃদ্ধি পেয়েছে ততো বেশি প্রতারকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে দিনদিন। প্রতারকেরা এই দুটি গুরুত্বপূর্ণ কার্ডকে কাজে লাগিয়ে টাকা হাতিয়ে নেওয়ার নতুন ফাঁদ পেতেছে।

[caption id="attachment_42485" align="aligncenter" width="1200"]প্রতারকদের হাত থেকে কিভাবে রক্ষা করবেন আপনার Aadhaar ও PAN কার্ড? প্রতারকদের হাত থেকে কিভাবে রক্ষা করবেন আপনার Aadhaar ও PAN কার্ড?[/caption]

সংবাদমাধ্যমে প্রায়ই এখন চোখে পড়ে বিভিন্ন ভাবে আর্থিক প্রতারণার। প্রতারকদের ফাঁদে পা দিচ্ছেন এখন বহু মানুষ। আর ফলস্বরূপ খোয়াচ্ছেন লক্ষ লক্ষ টাকা। অনেক ক্ষেত্রে আবার পুলিশে জানিয়েও কোনো সুরাহা মিলছেনা।

সর্বোপরি, প্রতারণার ফাঁদ থেকে রক্ষা পেতে আমাদের নিজেদের সচেতনতা বৃদ্ধি করা খুব জরুরি। সেক্ষেত্রে কিছু বিষয় মাথায় রেখে এগোতে হবে আমাদের। নিজেদের প্যান কার্ড বা আধার কার্ডের তথ্য কোনোভাবেই যাতে কোনো প্রতারকের হাতে না পড়ে সেজন্য কিছু পদক্ষেপ আমাদের নিয়ে রাখা উচিত।

তবে আসুন জেনে নেই কি কি সতর্কতা অবলম্বন করবো আমরা-

১) কখনোই কোনো অবস্থায় আধার কার্ড বা প্যান কার্ডের নম্বর কারোর সাথে শেয়ার করা উচিত নয়।

২) অনেক সময় দরকারি ক্ষেত্রে কাজের জন্য আধার ও প্যান কার্ডের ফটোকপি করাতে দোকানে যেতে হয়, সেক্ষেত্রে অতি অবশ্যই মনে করে কার্ড ফেরত নেওয়া দরকার।

৩) কোনো কাজের জন্য কখনোই কোনো অজানা ওয়েবসাইটে নিজের প্যান বা আধার কার্ডের নম্বর দেওয়া উচিত নয়।

৪) প্রত্যেকের যে যার নিজের CIBIL স্কোর এবং আর্থিক লেনদেনের সমস্ত তথ্যের ওপর নজর রাখা প্রয়োজন।

৫) কোনো ক্ষেত্রেই কোনো অসঙ্গতি লক্ষ্য করলেই তৎক্ষণাৎ পুলিশে খবর দেওয়া দরকার।

৬) মোবাইলে আর্থিক লেনদেন সংক্রান্ত যেকোনো ওটিপি আসলে তা কোনো ব্যক্তির সাথে শেয়ার করা উচিত নয়।

[caption id="attachment_42486" align="aligncenter" width="1000"]প্রতারকদের হাত থেকে কিভাবে রক্ষা করবেন আপনার Aadhaar ও PAN কার্ড? প্রতারকদের হাত থেকে কিভাবে রক্ষা করবেন আপনার Aadhaar ও PAN কার্ড?[/caption]

প্রতিটি পদক্ষেপ যদি আমরা মেনে চলতে পারি প্রতারকের কবল থেকে বেঁচে যেতে পারি আমরা। এবার থেকে নিজেরাও সচেতন হই অপরকেও সচেতন করি।