ভালো সুস্বাদু আম কিভাবে চিনবেন! জেনে রাখুন এই টিপসগুলো

ভালো সুস্বাদু আম কিভাবে চিনবেন! জেনে রাখুন এই টিপসগুলো
ভালো সুস্বাদু আম কিভাবে চিনবেন! জেনে রাখুন এই টিপসগুলো

এসে গেছে গরমকাল, আর এই সময়টাই হলো টাটকা, রসালো, সুস্বাদু আমের। সুন্দর পাকা আম যেমন উপভোগ করা হয়, ঠিক তেমনই ভালো পাকা না হলেই আম কেমন যেন দরকচা হয়ে যায়। তাই দাম দিয়ে বাজে আম কিনে না ঠকে জেনে নিন আম কেনার সময় কোন বিষয়গুলো মাথায় রাখবেন যাতে করে ভালো আম বাড়ি নিয়ে যেতে পারেন।

গন্ধ: ফল টাটকা কি না বুঝতে নিজে সেই আমের গন্ধ বিচার করুন। আমের প্রকার অনুযায়ী বদলে যায় সুগন্ধ। আমের বোঁটার কাছ থেকে যদি ফলের মিষ্টি গন্ধ বেরোয় তা হলে সেই আম কিনুন। খুব জোরালো, টক বা অ্যালকোহলিক গন্ধ বেরোলে সেই আম কিনবেন না। তাহলে সেগুলি ভালো হবেনা।

নরম: আমের গায়ে আঙুলের মাথা দিয়ে হালকা করে টিপে দেখুন। পাকা আম সুন্দর নরম হবে সাথে খেতেও হবে সুস্বাদু। কিন্তু যদি আঙুলের চাপে গর্ত হয়ে যায় তা হলে সেই আম কিনবেন না। তবে যদি বাড়িতে এক সপ্তাহ রেখে খেতে চান তা হলে একটু শক্ত দেখে আম কিনুন।

পাকা; অনেক আমবিক্রেতাই কাঁচা আম কিনে নিয়ে এসে তাতে কার্বাইড দিয়ে পাকিয়ে বিক্রি করেন। আম কেনার ব্যাপারে তাই একটু খুঁতখুঁতে হওয়া ভাল। ই-কমার্স সুপারমার্কেটে টাটকা, অরগ্যানিক আম পাবেন। এ ছাড়াও অনেক বিক্রেতা একদম গাছ পাকা আম বিক্রি করেন। তেমনই দেখে কোনও আমবিক্রেতার কাছ থেকে আম কিনুন।