বৃহস্পতিবার, ০২ মে, ২০২৪

আধার কার্ড নিয়ে বাড়ছে প্রতারণা! কিভাবে সুরক্ষিত রাখবেন? রইল সহজ পদ্ধতি

০২:৪০ পিএম, নভেম্বর ১৪, ২০২১

আধার কার্ড নিয়ে বাড়ছে প্রতারণা! কিভাবে সুরক্ষিত রাখবেন? রইল সহজ পদ্ধতি

বর্তমানে গুরুত্বপূর্ণ নথি গুলির মধ্যে অন্যতম প্রধান আধার কার্ড। বর্তমানে সমস্ত ক্ষেত্রে আধার অতি প্রয়োজনীয় একটি ডকুম্যান্ট। পরীক্ষার ফর্ম ফিল আপ থেকে শুরু করে রান্নার গ্যাস নিতে গেলেও এখন আধার কার্ড থাকা বাধ্যতামূলক। তবে বর্তমানে সেই হারে বেড়েছে প্রতারণা। প্রতারণার নিরিখে আপনার আধার কার্ডটি ঠিক কতটা সুরক্ষিত সেই বিষয়ে প্রশ্ন আসতেই পারে। তবে বর্তমান সময় উন্নত প্রযুক্তির সময়। তাই কয়েকটি স্টেপ করলেই আপনার আধার কার্ড হবে সুরক্ষিত। আর সেই চাবি কাঠি রয়েছে আপনার স্মার্ট ফোনেই।

UIDAI এর তরফে জানানো হয়েছে কিভাবে সুরক্ষিত থাকবে আপনার আধার কার্ড। mAadhaar অ্যাপ এর মাধ্যমেই আপনার আধার কার্ড থাকবে সুরক্ষিত। গুগল প্লে স্টোর অথবা অ্যাপেল স্টোর থেকে এই অ্যাপ টি ডাউনলোড করে নিন। তারপর নিজের মোবাইল নম্বর দিয়ে ওটিপি দিয়ে দিলেন অ্যাপটি ওপেন হবে। তারপর নিজের আধার নম্বর দিতে হবে এবং চার ডিজিটের একটি পিন দিতে হবে। তারপরই আপনি ওই অ্যাপ এ ঢুকে বেশ কিছু অপশন অন অফ করতে পারবেন।

এই অ্যাপের মাধ্যমে আপনি বায়োমেট্রিক এবং নিজের আধার ডেটা লক করে রাখতে পারবেন। পাশাপাশি ভার্চুয়াল আই ডি বানাতে পারেন। এই আইডি এই অ্যাপ থেকে বানানো যাবে অথবা UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইট থেকেও বানিয়ে নিতে পারেন।