সোমবার, ২৪ জানুয়ারি, ২০২২

বয়স্ক কো-মর্বিডিটিদের কিভাবে চিকিৎসা? বিশেষ কমিটি গড়ল স্বাস্থ্য ভবন

১১:০৮ পিএম, জানুয়ারি ১৪, ২০২২

বয়স্ক কো-মর্বিডিটিদের কিভাবে চিকিৎসা? বিশেষ কমিটি গড়ল স্বাস্থ্য ভবন

করোনার তৃতীয় ঢেউয়ে বয়স্ক ও কো-মর্বিডিটি রয়েছে এমন ব্যক্তিদের ঝুঁকির আশঙ্কা বেশি থাকছে। তাই এবার এই ধরনের আক্রান্তদের জন্য ছয় সদস্যের বিশেষ কমিটি গঠন করল স্বাস্থ্য ভবন। মূলত বয়স্ক ও কো-মর্বিডিটি যুক্ত ব্যক্তিদের কিভাবে চিকিৎসা করা হবে সেই বিষয়ে সিদ্ধান্ত নেবে এই কমিটি।

করোনা নয়া স্ট্রেন ওমিক্রনের দাপটে নাজেহাল গোটা রাজ্য তথা দেশ। এইবারে বয়স্ক, কো-মর্বিডিটি ও শিশুদের বেশি আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে। তাই আগেভাগেই পরিস্থিতি সামলাতে এই বিশেষ দল গঠন করে পর্যালোচনার দায়িত্ব দিল স্বাস্থ্য দফতর।

স্বাস্থ্যভবন সূত্রে খবর, এসএসকেএমের গ্যাস্টোএন্ট্রোলজি বিভাগের প্রধান গোপালকৃষ্ণ ঢালি, চিকিৎসক অভীক ঘোষ এবং বেলেঘাটা আইডি-র চিকিৎসক সঞ্জীব বন্দ্যোপাধ্যায়কে নিয়ে তৈরি করা হয়েছে এই কমিটি। এছাড়াও আরও চিকিৎসক থাকবেন এই কমিটিতে যারা গোটা চিকিৎসা ব্যবস্থায় তদারকি করবেন।

জানা গিয়েছে, টিএল জয়সোয়াল হাসপাতাল, আরজি কর মেডিক্যাল কলেজ, শম্ভুনাথ পণ্ডিত হাসপাতালেই মূলত এবারে করোনা চিকিৎসার জন্য জোর দেওয়া হচ্ছে। তাই এই হাসপাতালগুলোয় কেমন চিকিৎসা হচ্ছে সেই বিষয়ে নজর দেওয়া হবে। অন্যদিকে, বিশেষজ্ঞ মহল বারবার ট্রেসিং, ট্র্যাকিং ও টেস্টিংয়ের উপর জোর দিতে বলেছে। সেই মত এই কমিটি করোনার টেস্টিং ও কনট্যাক্ট ট্রেসিং ঠিকমতো হচ্ছে কিনা তাও খতিয়ে দেখবেন।