WTC Points Table: কানপুর টেস্ট জয়ের সুযোগ হাতছাড়া! তবু লিগ টেবিলে উপরে উঠে এল টিম ইন্ডিয়া

WTC Points Table: কানপুর টেস্ট জয়ের সুযোগ হাতছাড়া! তবু লিগ টেবিলে উপরে উঠে এল টিম ইন্ডিয়া / Image Source : Instagram @indiancricketteam
WTC Points Table: কানপুর টেস্ট জয়ের সুযোগ হাতছাড়া! তবু লিগ টেবিলে উপরে উঠে এল টিম ইন্ডিয়া / Image Source : Instagram @indiancricketteam

সুযোগ ছিল কানপুর টেস্ট জেতার। রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন, অক্ষর প্যাটেল- তিন স্পিন ত্রয়ীকে পেয়েও সে সুযোগ কাজে লাগাতে পারল না টিম ইন্ডিয়া। শেষ ইনিংসে দাঁতে দাঁট চেপে লড়াই কাকে বলে দেখিয়ে দিলেন কিউয়িরা৷ রচীন রবীন্দ্র ও আয়াজ প্যাটেলের ব্যাটে ভর করেই প্রায় হারা ম্যাচ ড্র করল নিউজিল্যান্ড। আর ঘরের মাঠে প্রথম টেস্ট করে ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের পয়েন্টস তালিকায় ৪ পয়েন্ট তুলে নিল ভারত। নিউজিল্যান্ডের সংগ্রহও ৪ পয়েন্ট।

কিউয়িদের বিরুদ্ধে কানপুর টেস্ট ড্র করে এখন ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ টেবিলে ২ নম্বরে উঠে এল ভারতীয় দল। এই টেস্ট জিতে গেলে লিগ টেবিলে ভারতের স্থান বদল না হলেও সংগৃহীত পয়েন্ট ও শতকরা হার দুইই বাড়ত। সেই নিরিখে আগামীর জন্য লিগ টেবিলে নিজেদের অবস্থান আরও মজবুত করতে পারত টিম ইন্ডিয়া। তবে ড্র হওয়ায় ৫০.০০ শতাংশ হারে ৩০ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলের ২য় স্থান ধরে রাখল রাহানে ব্রিগেড। অন্যদিকে, নিউজিল্যান্ড ৩৩.৩৩ শতাংশ হারে ৪ পয়েন্ট সংগ্রহ করে লিগ টেবিলে ৫ নম্বর স্থানে চলে এল। আপাতত একটি মাত্র টেস্ট খেলে ১০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করে তালিকার এক নম্বরে রয়েছে শ্রীলঙ্কা।

প্রসঙ্গত, বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নিয়ম অনুযায়ী, প্রতিটি টেস্ট জয়ের জন্য টিম পাবে ১২ পয়েন্ট। অর্থাৎ দুই টেস্টের সিরিজে সর্বোচ্চ ২৪ পয়েন্ট, তিন ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৩৬ পয়েন্ট, চার টেস্টের সিরিজে সর্বোচ্চ ৪৮ পয়েন্ট এং পাঁচ ম্যাচের সিরিজে সর্বোচ্চ ৬০ পয়েন্ট পেতে পারে কোনও দল। ম্যাচ টাই হলে ৬ পয়েন্ট করে পাবে দু’টি দলই। টেস্ট ড্র হলে উভয় দলই ৪ পয়েন্ট করে ভাগ করে নেবে। পাশাপাশি স্লো ওভার-রেটের কারণে পয়েন্ট কাটার নিয়মও রয়েছে। নির্ধারিত সময়ে কোনও দল যত ওভার কম করবে, তত পয়েন্ট কাটা যাবে সেই দলের। তবে গতবারের মতো এবারও শুধুমাত্র পয়েন্টের নিরিখে নয়, বরং সংগৃহীত পয়েন্টের শতকরা হার অনুযায়ীই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালিস্ট নির্ধারণ করা হবে।

আইসিসি-র এই নিয়মের নিরিখেই ভারত, নিউজিল্যান্ড দুই দলই ৪ পয়েন্ট করে ছিনিয়ে নিল আজ। লিগ টেবিলেরও বদল ঘটল। যদিও ভারত ২য় স্থানে থাকলেও খুব একটা স্বস্তি কিন্তু রইল না। কারণ ঘাড়ের কাছেই নিশ্বাস ফেলছে পাকিস্তান। আপাতত ২টি টেস্ট খেলে ৫০.০০ শতাংশ হারে ১২ পয়েন্ট সংগ্রহ করে পাকিস্তান রয়েছে তৃতীয় স্থানে। মঙ্গলবার চট্টগ্রাম টেস্টে বাংলাদেশকে হারাতে পারলেই ভারতকে টপকে লিগ টেবিলের দ্বিতীয় স্থানে উঠে আসতে পারে পাক দল।